অন্তঃসত্ত্বা পর্বে যৌনসঙ্গমে মিসক্যারেজ, যৌনমিলনে ‘না’ কী বলছেন চিকিৎসকরা

0
308
Viagra

খাস ডেস্ক: অন্তঃসত্ত্বা সময়কালে যৌনসঙ্গম নিরাপদ কিনা? অনেকের এই প্রশ্নটা থাকে। প্রথম সন্তান জন্মের সময় মেয়েরা অনেক বেশি চিন্তিত হোন। সেই সময় যৌন মিলন কতটা উচিত সেই নিয়েই উদ্বিগ্ন থাকেন মেয়েরা। অন্তঃসত্ত্বা অবস্থায় যৌন মিলন ঘটলে মিসক্যারেজের আশঙ্কায় অনেকে ভোগে। গর্ভস্থ ভ্রুণের ক্ষতির কথা ভেবে যৌন মিলনে আগ্ৰহী হয় না মেয়েরা।

তবে এ বিষয়ে চিকিৎসকদের মত, অন্তঃসত্ত্বা পর্বে যৌন সঙ্গম নিষিদ্ধ নয়। শারীরিক কোনরকম সমস্যা না থাকলে অন্তঃসত্ত্বা পর্বের প্রথম তিন মাস যৌন সঙ্গমে বিপদের আশঙ্কা থাকে না। তবে কেউ কেউ ভেবে থাকেন গর্ভবতী অবস্থায় যৌন মিলনে প্রসবকালীন যন্ত্রণা বাড়তে পারে বা প্রসবকালের সময় এগিয়ে আসে। কিন্তু সমীক্ষার রিপোর্ট বলছে এমন ভাবনার কোন কারণ নেই।

- Advertisement -

চিকিৎসকের পরামর্শ নিয়েই অন্তঃসত্ত্বা অবস্থায় যৌনমিলন ঘটতে পারে। ঝুঁকিপূর্ণ গভাবস্থা যদি কারোর না থাকে সেক্ষেত্রে যৌনসঙ্গমে কোন শারীরিক ক্ষতির আশঙ্কা নেই। মিসক্যারেজের সম্ভাবনা নেই বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। কিন্তু যদি কারোর শারীরিক জটিলতা থাকে সেক্ষেত্রে গর্ভাবস্থায় শারীরিক সঙ্গম ঝুঁকিপূর্ণ। বিপদজনক বটে, তাই সেইক্ষেত্রে যৌনসঙ্গম থেকে দূরে থাকাই ভাল।

অন্তঃসত্ত্বা পর্বে শারীরিক সক্ষমতার কথা মাথা রেখে যৌনসঙ্গমের পজিশন চেঞ্জ করতে পারেন। যে ধরণের পজিশনে আপনি ফিট করবেন সেই পজিশনে যৌনমিলন ঘটান। যৌনসঙ্গমের সময় যদি কোনও রকম ব্যথা অনুভব করেন কেউ সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে সেটা বন্ধ করে চিকিৎসকের সঙ্গে আলোচনা করুন। সঙ্গমের পর যদি রক্তপাতের সমস্যা চোখে পড়ে সেক্ষেত্রেও অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এমন কিছু হলে সেটা ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা হতে পারে। সেক্ষেত্রে যৌন শারীরিক সঙ্গমে একদমই না।