26 C
Kolkata
Sunday, October 24, 2021
Home অফবিট Durga Puja 2021: পদ্মের অভাবে লিলি দিয়ে সারা হয় সন্ধিপুজো, ডাবলিনের পুজোয়...

Durga Puja 2021: পদ্মের অভাবে লিলি দিয়ে সারা হয় সন্ধিপুজো, ডাবলিনের পুজোয় এবার ঢুকতে হবে টিকিট কেটে

মোদ্দা কথায়, বাঙালি যেখানে যেখানে গিয়েছে। সেখানেই ঘাঁটি গেড়ে বসেছেন আমাদের সকলের মা। আর তিনি কেবল বাঙালি কিংবা হিন্দুকেই নয়, কাছে টেনে নিয়েছেন সকল বিশ্ববাসীকে। তিনি যে বিশ্বজননী।

খাস খবর ডেস্ক: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তা বলে মা কী কারও একলার? নাকি উৎসবে বাংলারই একচেটিয়া অধিকার? মোটেই না। সারা পৃথিবীজুড়ে আজ দুর্গা দুর্গতিনাশিনীর রমরমা।

- Advertisement -

মোদ্দা কথায়, বাঙালি যেখানে যেখানে গিয়েছে। সেখানেই ঘাঁটি গেড়ে বসেছেন আমাদের সকলের মা। আর তিনি কেবল বাঙালি কিংবা হিন্দুকেই নয়, কাছে টেনে নিয়েছেন সকল বিশ্ববাসীকে। তিনি যে বিশ্বজননী। তাঁর টানেই আজ ভারতের বাইরে কোণায় কোণায় দুর্গাপুজো কমিটি।

আয়ারল্যান্ড সার্বজনীন দুর্গোৎসব কমিটি এমনই এক উদাহরণ। যাদের পুজো এবারে পাঁচ বছরে পা দিল। অর্থাৎ ২০১৭ সালে শুরু হয়েছিল। ডাবলিনের কমার্শিয়াল রোয়িং ক্লাবে আয়োজিত হয় এ পুজো। উদ্যোক্তারা প্রায় সকলেই বঙ্গসন্তান। তবে শুধু তাঁরাই নন, উৎসবে যোগ দেন প্রচুর অবাঙালি— এমনকি আইরিশও। জানা গিয়েছে, তাঁদের নাকি অতি প্রিয় এই জমায়েত।

- Advertisement -

আচার:

সন্ধিপুজোর সময় ১০৮টি স্থলপদ্ম দেওয়ার রীতি। কিন্তু বিদেশ-বিভুঁই— পদ্ম এখানে কোথায় মিলবে? পদ্ম না মিললে কী পুজোর আচার বাদ পড়বে? পুজোর অন্যতম উদ্যোক্তা শাশ্বত চট্টোপাধ্যায়কে খাস খবরের তরফে ধরা হয়েছিল। তিনি জানালেন, “এখানে পদ্মের পরিবর্তে মাকে দেওয়া হয় ১০৮টি লিলি।”

দুটি ফুলই বলতে গেলে সমগোত্রীয়। কাজেই, লিলি দিয়ে পদ্মের কাজ স্বচ্ছন্দে চালানো যায়। তবে বাকি সব কাজ একেবারে শাস্ত্র মেনেই। শাশ্বতবাবুর বক্তব্য অনুযায়ী, রীতি মেনেই সন্ধিপুজোর সময় ১০৮টি প্রদীপ জ্বালান ঘরের মেয়ে-বউরা। এবং এর আগে সপ্তমীতে স্থানীয় লিফফি নদীতে স্নান করানো হয় নবপত্রিকাকে।

- Advertisement -

এছাড়া পুজোর উপকরণ হিসেবে সবচেয়ে প্রয়োজনীয় হল দশকর্মা সামগ্রী। সেসব আর আইরিশদের দেশে মিলবে কোথায়? নিয়ে আসা হয় কলকাতা থেকে।

ভোগদান:

বিদেশ বিভুঁই! কী পাওয়া যায় না যায়, কোনও ঠিক আছে? তবু মায়ের ভোগে কোনও ঘাটতি নেই। এমনকি কলকাতার মতই একেকদিন একেকরকম ভোগ নিবেদন করার রেওয়াজ চালু।

সপ্তমীর দিন সাদা ভাত সহযোগে নানাবিধ নিরামিষ পদ এবং অষ্টমীতে খিচুড়ি ভোগ হিসেবে দেওয়া হয়। নবমী একটু স্পেশাল। সেদিন থাকে পোলাও এবং আরও নিরামিষ রান্না। এছাড়া দশমীর ভোগের কথাও জানা গেল।

দশমীতে দেবীকে পান্তা ভাত আর কচুর শাক দেওয়ার রীতি। ডাবলিনে পান্তাটা একই থাকে। তবে কচুর শাকের পরিবর্তে দেওয়া হয় পালং শাক।

বর্তমান কোভিড সুরক্ষা বিধি:

শুধু বাঙালী কিংবা ভারতীয়রাই নয়। শাশ্বতবাবুর কথায় জানা গিয়েছে, এই পুজোয় একাধিক ইউরোপীয় ভিড় জমান। পুজো ছুটির দিনে পড়লে তো কথাই নেই। কিন্তু তা যদি না হয়— যদি সপ্তাহের শুরু বা মাঝেও পুজোর তারিখ পড়ে, তবু নাকি সন্ধ্যেবেলায় মানুষের ঢল নামে দেখার মত। সুতরাং বোঝাই যাচ্ছে, কোভিড এবারে একটি বড়ো বালাই।

গতবছর অতিমারীর জেরে কাউকে ঢুকতে দেওয়া হয়নি, পুজো হয়েছিল ভার্চুয়াল। তবে উদ্যোক্তারা জানাচ্ছেন, টিকিটের ব্যবস্থা করা হয়েছে এবারে। অর্থাৎ স্লট বাই স্লটে প্রতিটি আগন্তুকই মাকে দর্শন করতে পারবেন।

- Advertisement -

সপ্তাহের সবচেয়ে জনপ্রিয় সংবাদ

‘কামড়ে দেব’- মেকআপ রুমে এই কথা কাকে বললেন মিঠাই

এন্টারটেইনমেন্ট ডেস্ক: পুজোর পর আবার সচল টলিপাড়া, শুটিংয়ের প্রথম দিনেই মেকআপ রুমে হঠাৎ কামড়ে দেওয়ার কথা বললো সকলের প্রিয় মিঠাই। কিন্তু কাকে বললো এই...

Bangladesh: ইসকন মন্দিরে হামলার ঘটনায় মমতা চুপ কেন, বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর

নন্দীগ্রাম: হিংসা যেন থামছেই না বাংলাদেশে। পুজো মণ্ডপে ভাঙচুরের পর হামলাকারীরা তাণ্ডব চালায় ইসকনের মন্দিরে। একদল হামলাকারী তাণ্ডব চালায় নোয়াখালির ইসকন মন্দিরে। তাণ্ডবের পাশাপাশি...

নাচের জন্য সোশ্যাল মিডিয়ায় নোংরা কটাক্ষের শিকার অভিনেত্রী হিয়া দে

অর্পিতা দাস: সোশ্যাল মিডিয়ায় পটলকুমার গান‌ওয়ালা খ্যাত অভিনেত্রী হিয়া দে কে নোংরা ভাষায় আক্রমণ করা হলো, শুধু তাই নয় তার শারীরিক গঠন নিয়েও নানান...

Bangladesh : বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসার প্রতিবাদে যৌথ বিবৃতি প্রকাশ সেলিম, কৌশিক, চন্দনদের

খাস খবর ডেস্ক : বাংলাদেশের সাম্প্রতিক ঘটনার প্রতিবাদে, পশ্চিমবঙ্গের বামপন্থী নেতা বুদ্ধিজীবীরা কলকাতা থেকে রবিবার এক যৌথ বিবৃতি প্রকাশ করেছেন। এই বিবৃতিতে স্বাক্ষর করেছেন...

খবর এই মুহূর্তে

Bangladesh : বাংলাদেশের সাম্প্রদায়িক অশান্তির প্রতিবাদে কলকাতায় মশাল মিছিল বামেদের

কলকাতা : বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসার প্রতিবাদে সমগ্র বিশ্ব জুড়েই প্রতিবাদের ঢেউ উঠেছে। ওপার বাংলার অশান্তির প্রতিবাদে গর্জে উঠেছে এপার বাংলাও। শনিবার বাংলাদেশের সাম্প্রদায়িক অশান্তির...

Pak-china: জম্মু-কাশ্মীরকে অশান্ত করার চেষ্টা, পাকিস্তান-চিনের গোপন আঁতাত ফাঁস করলেন জেনারেল বিপিন রাওয়াত

নয়াদিল্লি: নতুন করে সন্ত্রাসবাদীদের উপস্থিতি বৃদ্ধি পাওয়ার ফলে বর্তমানে ভারতের ভূস্বর্গ উত্তপ্ত। জম্মু-কাশ্মীরের উপরে নেমে এসেছে সন্ত্রাসবাদের কালো ছায়া। সীমান্ত পেরিয়ে আসা জঙ্গিরা এখন...

Mumbai Drug Case : “শাহরুখ খানের ছেলে হওয়াতেই আরিয়ান হেনস্থার শিকার হচ্ছে” : দিগ্বিজয় সিং

খাস খবর ডেস্ক : মধ্যপ্রদেশের প্রবীণ কংগ্রেস নেতা, দিগ্বিজয় সিং, শনিবার অভিযোগ করেছেন, মুম্বাইয়ের মাদক মামলায় এনসিবি দ্বারা গ্রেফতার হওয়া আরিয়ান খানকে হেনস্থা করা...

Up Election: মমতাই পথপ্রদর্শক, প্রিয়ঙ্কাকে ছাপিয়ে নভেম্বরেই সব যুবক-যুবতির ট্যাবলেট-স্মার্টফোন দেবেন যোগী

লখনউ: আগামী বছরেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। সেই ভোট যুদ্ধের প্রস্তুতি এখন থেকেই শুরু হয়ে গিয়েছে। শাসক বিরোধী উভয় দলই প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিচ্ছেন। কয়েদিন...