রাজ্যের মুকুটে নয়া পালক, মহিলাদের কর্মসংস্থানে দেশের মধ্যে এগিয়ে বাংলা

0
37

খাস ডেস্ক: রাজ্যের মুকুটে নতুন পালক। মহিলাদের কর্মসংস্থানে দেশের অন্যান্য রাজ্যগুলির তুলনায় এগিয়ে বাংলা। খোদ কেন্দ্রীয় সরকারের রিপোর্টেই এমন তথ্য সামনে এসেছে।

আরও পড়ুন: Jamai Sasthi: জামাই আদরে লোভনীয় অফার এই জনপ্রিয় রেস্তোরাঁয়, থাকছে জামাই বরণও

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি একটি রিপোর্ট পেশ করে। যেখানে বলা হয়েছে, মহিলাদের কর্মসংস্থানের জন্য পশ্চিমবঙ্গ ভারতের মধ্যে প্রথম স্থানে রয়েছে। চলতি জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বাংলায় ৪৩.৭১ লক্ষ মহিলার কর্মসংস্থান হয়েছে। ২০১৭ সালে রাজ্যে এই সংখ্যাটা ছিল ৩৩.৬২ লক্ষ যা এখনের তুলনায় প্রায় ১০ লক্ষ কম। তৃতীয় স্থানে রয়েছে তেলেঙ্গানা। এই রাজ্যে মহিলাদের কর্মসংস্থান বেড়েছে ২.০২ লক্ষ। এই তালিকায় পরবর্তী রাজ্যগুলি হল মধ্যপ্রদেশ এবং কর্ণাটক। বাংলায় নারীদের উপার্জনও দেশের অন্যান্য রাজ্যের কর্মরত মহিলাদের তুলনায় বেশি। কেন্দ্রের রিপোর্টে বলা হয়েছে, দেশে প্রায় দেড় কোটি মহিলা চাকরি হারিয়েছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্তই চাকরি হারিয়েছেন ২৫ লক্ষ। তবে ২০২১-এর সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে চাকরি পেয়েছেন ৪৩.২১ লক্ষ, যা এই বছরের মাত্র প্রথম চার মাসেই ৪৩.৭১ লক্ষে।

আরও পড়ুন: জন্ম থেকেই নেই যোনি-জরায়ু, বাংলায় এসে নারী শরীরে পূর্ণতা পেল বাংলাদেশের তরুণী

প্রসঙ্গত, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মহিলাদের ক্ষমতায়নের উপর জোর দিয়েছেন বরাবর। লক্ষ্মীর ভাণ্ডার, বিধবা পেনশন, স্বাস্থ্য সাথীর মত প্রকল্প শুরু করেছেন বাংলার মহিলাদের জন্য। এছাড়া, রাজ্যে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর আয়ও বেড়েছে। তবে কেন্দ্রের এই রিপোর্ট বাংলায় বেশ স্বস্তি এনেছে।