ঘোষণা করা হল উপ-রাষ্ট্রপতি নির্বাচনের দিন

0
20

নয়াদিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে আগেই। প্রার্থীও ঠিক করা হয়ে গিয়েছে। এবার উপরাষ্ট্রপতি (Vice President) পদের জন্য নির্বাচনে দিন ঘোষণা করল নির্বাচন কমিশন (ECI)।

আগামী ৬ অগস্ট হবে উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট। সেই দিনেই হবে ভোট গণনা। বর্তমান উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর (Venkaiah Naidu) উত্তরসূরি (Vice President Election)নির্ধারণের জন্য  নির্বাচনের বিজ্ঞপ্তি ৫ জুলাই জারি করা হবে৷ বিজ্ঞপ্তি জারির দিন থেকে আগামী ১৯ জুলাই পর্যন্ত উপ-রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন জমা নেওয়া হবে।  ভেঙ্কাইয়া নাইডু।র মেয়াদ শেষ হবে আগস্ট মাসেই। সেই পদে নতুন ব্যক্তির নিয়োগের জন্যই দিন ঘোষণা করা হয়েছে।

- Advertisement -

নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে মনোনয়নপত্র যাচাই করা হবে ২০ জুলাই এবং মনোনয়ন  প্রত্যাহারের শেষ দিন ২২ জুলাই ধার্য করা হয়েছে। ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ আগামী ১০ আগস্ট শেষ হবে। ভারতের উপরাষ্ট্রপতি, যিনি রাজ্যসভার চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন, তিনি সংসদের উভয় কক্ষের সদস্যদের নিয়ে গঠিত ইলেক্টোরাল কলেজের সদস্যদের দ্বারা নির্বাচিত হন সমানুপাতিক পদ্ধতি অনুসারে।

আরও পড়ুন- আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, পদত্যাগ করা উচিত মুখ্যমন্ত্রী অশোক গেহলটের: BJP

উল্লেখ্য, আগামী ১৮ জুলাই হবে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট। ভোট গণনা হবে  ২১ জুলাই। ইতিমধ্যেই শাসক বিরোধী দুই পক্ষই তাদের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। কেন্দ্র সরকার অর্থাৎ এনডিএ-এর হয়ে রাষ্ট্রপতির পদপ্রার্থী হয়ে লড়াই করবেন দ্রৌপদী মুর্মু। অন্য দিকে বিরোধীদের হয়ে লড়াই করবেন যশবন্ত সিনহা। এখানে নজর কাড়া বিষয় হল যদি বিজেপির প্রার্থী জয়ী হন তবে এই প্রথম কোনও আদিবাসী মহিলা হবেন দেশের রাষ্ট্রপতি।