Third Dose: ওমিক্রণের আতঙ্ক, এর মাঝেই ভ্যাকসিন নিয়ে সেরামের আর্জি খারিজ করল কেন্দ্র 

0
26

খাস ডেস্ক: প্রায় দুই বছর ধরে দাপিয়ে বেড়াচ্ছে করোনা। তবে বেশ কয়েকমাস ধরেই সংক্রমণ সামান্য নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু এখনও আতঙ্ক কাটেনি বলেই জানিয়েছেন বিশেজ্ঞরা। এই পরিস্থিতিতে সামাজিক বিধির পাশাপাশি করোনা বিধি ও মেনে চলতে হবে।

যদিও এই পরিস্থিতিতে নতুন করে আরও এক আতঙ্কের দেখা মিলেছে। আর এই নয়া আতঙ্কের নাম ওমিক্রণ। যা দ্রুত গতিতে ছড়াচ্ছে গোটা দেশে। ইতিমধ্যেই দেশে এই নতুন ভ্যারিয়েন্ট এ আক্রান্ত হয়েছে অনেকেই।

আরও পড়ুন-‘বিজেপি তারকা প্রচারে নয়, লোকাল নেতার প্রচারে আস্থা রাখে’, দিলীপ ঘোষ

তবে এই পরিস্থিতির মধ্যেই তৃতীয় ডোজের আর্জি খারিজ করল কেন্দ্র। অর্থাৎ তৃতীয় ডোজের অনুমোদন পেল না সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া। ‘এখনই প্রয়োজন নেই তৃতীয় ডোজের’। শুক্রবার কোভিশিল্ড-র তৃতীয় ভোজের আর্জি খারিজ করল কেন্দ্র।, এমনটাই সূত্রের দাবি। পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকে সংস্থাকে তৃতীয় ভোজ সংক্রান্ত আরও তথ্য জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে আবেদন জমা দেয় সেরাম ইন্সটিটিউট। তবে শুক্রবার সেই আবেদন বিশেষজ্ঞ কমিটির বৈঠকে পর্যালোচনা করে খারিজ করে দেয়। একইসঙ্গে সেরামকে কোভিশিল্ডের তৃতীয় ডোজ নিয়ে অতিরিক্ত তথ্য জমা দেওয়ার নির্দেশ দেয় কেন্দ্র।

উল্লেখ্য, যদিও এখনও অবধি জানা যায়নি কিভাবে এই নয়া ভ্যারিয়েন্ট এর সংক্রমণ রোধ করা যাবে। কারণ ডেল্টা ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তের সময়েও দেখা গিয়েছে, ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার পরেও আক্রান্ত হয়েছেন অনেকেই। তবে কি এই নয়া ভ্যারিয়েন্টকে রুখতে তৃতীয় ডোজের প্রয়োজন?

আরও পড়ুন-সিন্ডিকেটের বিবাদ ঘিরে Shoot Out, রিজেন্ট পার্ক গুলিকাণ্ডে গ্রেফতার আরও ৬

অর্থাৎ, এবার প্রশ্ন উঠছে উদ্বেগজনক ভ্যারিয়েন্টের সংক্রমণ রুখতে অতিরিক্ত ডোজ বা বুস্টার ডোজের প্রয়োজন? যেহেতু এর আগে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই তৃতীয় ডোজ বা বুস্টার ডোজের প্রয়োজন নেই। কারণ, যে টিকা দেওয়া হয়েছে তা নির্দিষ্ট মেয়াদের পর কার্যকারিতা ফুরিয়ে এলেই তখন বুস্টার ডোজ দেওয়া হয়।

এই সমস্ত একাধিক সংশয় রোধ করতে এর আগে টিকাকরণ সংক্রান্ত ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপে বৈঠকে বসেন। আর সেই বৈঠকেই এই তৃতীয় ডোযের বিষয়ে আলোচনা হয়। যদিও সংক্রমণ রোধে ব্রিটেনে মেডিসিন এবং হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি ইতিমধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ক্ষেত্রে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন পেয়েছে।