মধ্যবিত্তের জন্য সুখবর, অবশেষে ভোজ্য তেল আর রান্নার গ্যাসের দাম কমল দেশে

0
95

খাস খবর ডেস্ক: গোটা দেশে এবারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম কমতে চলেছে। এমনটাই ধারণা করা হচ্ছে। কারণ জ্বালানিতে কর ছাড়ের পর এবার কমে গেল ভোজ্য তেলের দাম-ও। ইতিপূর্বে ইন্দোনেশিয়া তাদের পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার পরই ভোজ্য তেলের দাম কমতে শুরু করেছে ভারতে।

আরও পড়ুন: প্রকোপ বাড়ছে মাঙ্কি পক্সের, আক্রান্ত ১৬১ জন

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

গত সপ্তাহে দেশে বেশির ভাগ তৈলবীজের-ই দাম কমেছে। কাচ্চি এবং পাক্কি ঘানি সরষের তেলের দাম টিন (১৫ কেজি) প্রতি ৪০ টাকা কমে গিয়েছে। সয়াবিন তেলের দাম হ্রাস পেয়েছে কুইন্টালপ্রতি ৪০০ থেকে ৫০০ টাকা। অর্থাৎ লিটারের হিসাবে ৪ থেকে ৫ টাকা কমে গিয়েছে। দিল্লির পাইকারি বাজারে এই মুহূর্তে ১ কুইন্টাল সয়াবিন তেলের মূল্য ১৬, ৬৫০ টাকা।

ইন্দোনেশিয়া রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় স্বাভাবিকভাবেই দাম কমেছে পাম তেলের-ও। রাজধানীতে প্রতি কুইন্টাল পামোলিনের মূল্য ৬০০ টাকা কমে গিয়েছে। একইসঙ্গে দাম কমেছে রান্নার গ্যাসের-ও। উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বছরে ১২টি সিলিন্ডার ব্যবহার করা হলে এই ছাড় পাবেন গ্রাহকেরা।

তেলের সঙ্গে-ই অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে বাকি সব নিত্য প্রয়োজনীয় সামগ্রী‌। তাই তেলের দাম কমার ফলে এইসব পণ্যের দাম-ও অন্ততঃ ১০ শতাংশ কমবে। এমনটাই দাবি করছে কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স।