রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়ে নতুন সংসদ ভবনের উদ্বোধনের আর্জি খারিজ করল শীর্ষ আদালত

0
119
supreme court on Group-D recruitment

নয়াদিল্লি:  নয়া সংসদ ভবনের উদ্বোধন করবে কে? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাকি  রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এই নিয়েই তরি হয়েছে নানা বিতর্ক। নয়া সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়নি অভিযোগ করে  বিরোধীরা মোদী সরকাররে তীব্র নিন্দা করেছিল। এমনকি  রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়েই নয়া সংসদ ভবনের উদ্বোধনের দাবি জানিয়েছিল। এই নিয়ে শুক্রবার সুপ্রিম কোর্ট একজন আইনজীবীর দায়ের করা   জনস্বার্থ মামলা (পিআইএল) খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

এই মামলার মাধ্যমে নিশ্চিত করতে চাওয়া হয়েছিল যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিবর্তে নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন। আবেদনকারী দাবি করেছিলেন যে লোকসভা সচিবালয় এবং কেন্দ্রীয় সরকার রাষ্ট্রপতিকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানাতে ব্যর্থ হয়ে  তাঁকে “অপমানিত” করছে। অন্তত ২০টি বিরোধী দল রাষ্ট্রপতিকে  আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে অনুষ্ঠানটি এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী রবিবার (২৮ মে) নতুন সংসদ ভবনের উদ্বোধনকে ঘিরেই শুরু যাবতীয় বিতর্ক। রাষ্ট্রপতিকে এই উদ্বোধনী অনুষ্ঠান থেকে দূরে রাখা হয়েছে বলেই বিরোধীরা বারবার দাবি করেছে।

- Advertisement -

বুধবার এক সম্মিলিত বিবৃতিতে, বিরোধী দলগুলি সরকারের সমালোচনা করে বলেছে, “যখন সংসদ থেকে গণতন্ত্রের আত্মা চুষে নেওয়া হয়েছে, আমরা একটি নতুন ভবনের কোন মূল্য খুঁজে পাই না।” যদিও বিজেপির নেতৃত্বে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NDA)   পাল্টা জবাব দিয়েছে। বয়কটের সিদ্ধান্তকে “অপমানজনক” বলে  দাবি করেছে।   মামলাকারী আইনজীবী অ্যাডভোকেট জয়া সুকিন তাঁর আবেদনে যুক্তি দেওয়া হয়েছে যে উদ্বোধনের বিষয়ে ১৮ লোকসভার মহাসচিব কর্তৃক জারি করা আমন্ত্রণে সংবিধান মানা হয়নি। তিনি তাঁর মামলায়   “ভারতের প্রথম নাগরিক এবং সংসদের প্রতিষ্ঠানের প্রধান” হিসাবে রাষ্ট্রপতির ভূমিকার উপর জোর দিয়েছে এবং সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের জন্য আহ্বান  জানান।