দেশের প্রথম 5G ভিডিও কলে কথা বললেন মন্ত্রী 

0
56

নয়াদিল্লি : টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বৃহস্পতিবার আইআইটি মাদ্রাজে ভারতের প্রথম 5জি অডিও এবং ভিডিও কল সফলভাবে পরীক্ষা করেছেন৷ পুরো নেটওয়ার্কটি ভারতে ডিজাইন ও ডেভেলপ করা হয়েছে, মন্ত্রী বলেন।

আরও পড়ুন : দেশের বিশ্ববিদ্যালয়গুলি নিয়ে একাধিক বার্তা দিলেন শাহ 

“আইআইটি মাদ্রাজ-এ 5জি কল সফলভাবে পরীক্ষা করা হয়েছে। সম্পূর্ণ এন্ড টু এন্ড নেটওয়ার্ক ভারতে ডিজাইন এবং ডেভেলপ করা হয়েছে,” অশ্বিনী বৈষ্ণব  সামাজিক মাধ্যমে জানিয়েছেন। “এটি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির উপলব্ধি। তাঁর দৃষ্টিভঙ্গি হল আমাদের নিজস্ব 4G, 5G প্রযুক্তি স্ট্যাক ভারতে তৈরি করা, ভারতে তৈরি এবং বিশ্বের জন্য তৈরি করা। আমাদের এই সম্পূর্ণ প্রযুক্তি স্ট্যাক দিয়ে বিশ্ব জয় করতে হবে” বৈষ্ণব বলেন।

আরও পড়ুন : কংগ্রেসের চিন্তন শিবিরের পাল্টা বিশেষ বৈঠকে বিজেপি 

টেলিযোগাযোগ বিভাগ আগামী সপ্তাহে চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভায় 5G স্পেকট্রাম নিলাম প্রস্তাবটি স্থানান্তর করতে পারে। বছরের শেষভাগে প্রত্যাশিত 5G পরিষেবাগুলির রোল-আউট পরিষেবাগুলির মানের পাশাপাশি নতুন ধরণের পরিষেবার ক্ষেত্রে একটি নতুন অঞ্চলকে সক্ষম করবে৷ TRAI-এর চেয়ারম্যান  বলেছেন যে ডিজিটাল প্রযুক্তি শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, জ্বালানি এবং অন্যান্য সেক্টরে পরিষেবা সরবরাহে পরিবর্তন আনছে। এই প্রেক্ষাপটে, তিনি নীতি ও প্রবিধান প্রণয়নের জন্য বিভিন্ন সেক্টরের মধ্যে একটি সক্রিয়, সহযোগিতামূলক পদ্ধতির আহ্বান জানান। চলতি মাসের শুরুর দিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইআইটি মাদ্রাজ-এ দেশের প্রথম 5G টেস্টবেডের উদ্বোধন করেছিলেন যাতে স্টার্টআপ এবং খেলোয়াড়দের স্থানীয়ভাবে তাদের পণ্যগুলি পরীক্ষা ও যাচাই করতে এবং বিদেশী সুবিধার উপর নির্ভরতা কমাতে সক্ষম করে।