বিহারে ক্রমেই দ্বন্দ্ব বাড়ছে বিজেপি ও নীতীশের মধ্যে 

0
62
Nitish Kumar

পাটনা : বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (nitish Kumar) মঙ্গলবার সমস্ত জনতা দলের (ইউনাইটেড) বিধায়ক এবং সাংসদদের একটি বৈঠক ডেকেছেন, যার ফলে বিজেপির সঙ্গে তার ক্রমবর্ধমান বিরোধ মাথায় আসতে পারে।

আরও পড়ুন : ‘CBI না জেনেই ডেট দিয়েছে’, সোমবার নিজাম প্যালেস নয় SSKM যাচ্ছেন অনুব্রত…

- Advertisement -

জনতা দল (ইউনাইটেড) বা বিহারে জেডি(ইউ)-এর জোটগত অংশীদার বিজেপির প্রতি নীতীশ কুমারের (nitish Kumar) ক্ষুব্ধ হওয়ার অনেক কারণের মধ্যে প্রধান কারণ হল বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের শরিকদের কাছে টোকেন প্রতিনিধিত্বের প্রস্তাব। নীতীশ কুমারের দল গত মাসে তার প্রাক্তন জেডি(ইউ) সহকর্মী আরসিপি সিংকে অস্বীকার করেছিল, যিনি নীতীশ কুমারের সঙ্গে পরামর্শ না করেই গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় স্থান নিয়েছিলেন। গতকাল, আরসিপি সিং জেডি(ইউ)-কে বিদায় জানিয়েছেন।

“আমার বিরুদ্ধে একটি ষড়যন্ত্র চলছে কারণ আমি কেন্দ্রীয় মন্ত্রী হব,” সিং বলেছেন। তিনি একজন প্রাক্তন ভারতীয় প্রশাসনিক পরিষেবা অফিসার যিনি একসময় জেডি(ইউ)-এর জাতীয় সভাপতি ছিলেন৷ “আমি শুধু বলব যে ঈর্ষার কোন প্রতিকার নেই,” তিনি গতকাল জেডি(ইউ) ত্যাগ করার সময় বলেন। “নীতীশ কুমার তার সাত জীবনেও প্রধানমন্ত্রী হবেন না,” তিনি জেডি(ইউ) কে একটি ডুবন্ত জাহাজ হিসাবে বর্ণনা করেন। জেডি(ইউ) জাতীয় সভাপতি রাজীব রঞ্জন (লালন) সিং আরসিপি সিংয়ের আক্রমণগুলিকে ভোঁতা করার জন্য তাড়াহুড়ো করে, যদিও তিনি জোটের দল বিজেপিকে হুমকি দিয়ে শেষ পর্যন্ত সংশোধন করেছেন বলে মনে হচ্ছে।