রাস্তা দিয়ে দিব্যি হেঁটে চলেছেন ‘বাঘমামা’, শিকার দেখেও দেখলেন না

0
18
tiger

টেরাই টেল ঃ রাস্তা দিয়ে দিব্যি হেঁটে চলেছেন ‘বাঘমামা’ (tiger)। হেলতে দুলতে আপন মনে হেঁটে চলেছে সে। ‘বাঘেরমামা’ থেকে ঠিক কয়েক হাত দুরেই দাঁড়িয়ে রয়েছে ২ টি হরিণ। শিকার সামনে পেয়েও ভ্রুক্ষেপ নেই বাঘের। এই ছবি এখন সোশ্যাল মাধ্যমে ভাইরাল। একজন আইএফএস আধিকারিক ছবিটি শেয়ার করেছেন টুইটারে।

ভিডিওটি ১ লাখ ৪০ হাজার ভিউ হয়েছে। ভিডিওটি করেছেন ২ হাজার ৮০০ জন। পোস্টটি একশো বারের বেশি রি টুইট করা হয়েছে। এক বিশাল সংখ্যক মানুষ পোস্টটি দেখে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। বাঘ কখন শিকার করে যখন তার খিদে পায় নাকি স্বভাবেরবশে সে শিকার করে থাকে। এই ভিডিও থেকে অনেকটাই স্পষ্ট বাঘ শুধু শিকারের জন্য শিকার করে না। সে শিকারের ব্যাপারে বেশ মিতব্যয়ী।

- Advertisement -

‘ভারতে বেড়েছে বাঘের সংখ্যা’, ২০১৯ সালে বিশ্ব ব্যাঘ্র দিবসে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৯ জুলাই আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে সর্বভারতীয় ব্যাঘ্র গণনার এই রিপোর্ট প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি জানান, ‘ভারতে এখন বাঘের (tiger) সংখ্যা ২৯৬৭। ২০২২ সালের আগেই বাঘ সংরক্ষণের লক্ষ্যমাত্রায় পৌঁছেছে ভারত। গোটা বিশ্বের তিন-চতুর্থাংশ বাঘ থাকে ভারতে। ‘সেন্ট পিটার্সবার্গ টাইগার সামিট’-এর দেওয়া লক্ষ্যমাত্রা ভারত ছুঁয়ে ফেলেছে চার বছর আগেই, দাবি মোদীর। বাঘ সংরক্ষণ ও বাঘ সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছরের ২৯ জুলাই পালিত হয় বিশ্ব ব্যাঘ্র দিবস বা আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস। ২০১০ সালে রাশিয়ার ‘সেন্ট পিটার্সবার্গ টাইগার সামিট’ প্রথম ব্যাঘ্র সচেতনতার বিষয়টির ওপর আলোকপাত করে। ২০২০ সাল অর্থাৎ দশ বছরের মধ্যে পৃথিবীতে বাঘের সংখ্যা দ্বিগুণ করার কথা বলা হয় এই সম্মেলনে। ভারতে উত্তরের তুলনায় দক্ষিণের রাজ্যগুলি ব্যাঘ্র সংরক্ষণের বিষয়ে বেশী সচেতনতার সঙ্গে কাজ করছে। এর মধ্যে কেরালা, কর্নাটক, তামিলনাড়ু অন্যতম।