লখিমপুর কাণ্ডে মন্ত্রীপুত্রের জামিন খারিজ, এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ সুপ্রিম কোর্টের

0
34

লখনউ: লখিমপুর খেরির কৃষকহত্যার কাণ্ড যা গোটা দেশ জুড়ে ঝড় তুলেছিল। সেই ঘটনায় মূল অভিযুক্ত আশীষ মিশ্রের জামিন বাতিল করল সুপ্রিম কোর্ট। এলাহাবাদ হাইকোর্টের দেওয়া জামিনের আদেশই খারিজ করে দিয়েছে দেশের শীর্ষ আদালত। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যেই তাঁকে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছে আদালত। অর্থাৎ সাময়িক মুক্তি মিললেও ফের জেলে যেতে হবে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলেকে।

আশীষ মিশ্রের জামিন বাতিল চেয়ে কৃষকদের আবেদনের উপর গত ৪ এপ্রিল শীর্ষ আদালত তার আদেশ সংরক্ষণ করেছিল। শীর্ষ আদালত এর আগে আশিস মিশ্রকে জামিন দেওয়ার এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিষয়ে প্রশ্ন তুলেছিল। বিচারপতি সূর্য কান্ত এবং হিমা কোহলির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চটিও এই বিষয়টিকে দৃঢ়ভাবে নোট করেছিল যে রাজ্য সরকার সর্বোচ্চ আদালত-নিযুক্ত এসআইটি দ্বারা নির্দেশিত হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করেনি। এমনকি ১৬ মার্চ শীর্ষ আদালত উত্তরপ্রদেশ সরকার এবং আশিস মিশ্রের জামিনকে চ্যালেঞ্জ করে একটি আবেদনে জবাব চেয়েছিল। সেই সঙ্গে রাজ্য সরকারকে সাক্ষীদের সুরক্ষা নিশ্চিত করার নির্দেশও দিয়েছিল।

- Advertisement -

এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, লখিমপুরে চার কৃষককে গাড়ি চাপা দিয়ে হত্যা করার ঘটনায় মূল অভিযুক্ত আশিস মিশ্রকে গত ৯ অক্টোবর গ্রেফতার করা হয়েছিল। ৩ অক্টোবরের ঘটনায় চার কৃষক ও আরও চারজনের মৃত্যু ঘিতে উত্তপ্ত হয়ে উঠেছিল গোটা এলাকা যার রেশ পড়েছিল সমগ্র দেশজুড়েই। কিন্তু গ্রেফতার করা হলেও উত্তরপ্রদেশ নির্বাচনের প্রথম দিনেই অর্থাৎ ১০ ফেব্রুয়ারি এলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চ তাঁর জামিন মঞ্জুর করে। তারপর থেকেই তিনি জেলের বাইরে ছিলেন এমনকি বিজেপির হয়ে প্রচারও করেছেন। শুধু তাই নয় বিজেপিকে তাঁর ও তাঁর বাবার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতেও দেখা যায়নি। এই বিষয় নিয়েও কৃষকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছিল। তবে শীর্ষ আদালতের নির্দেশ পর আশীষ মিশ্র আত্মসমর্পণ করেন কিনা নাকি অন্য কোনও পন্থা অবলম্বন করেন সেটাই এখন দেখার।