‘আরও ভাল হলফনামা দিন’, Delhi Police-কে তীব্র ভর্ৎসনা Supreme Court-এর

0
49
supreme-court-refers-power-tussle-to-constitution-bench-on-who-should-control-bureaucrats-in-delhi

নয়াদিল্লি : রাজধানী দিল্লিতে হিন্দু যুব বাহিনীর একটি সভায় ‘হিন্দুরাষ্ট্রের দাবিতে’ একটি বক্তৃতা কেন্দ্র করে বিতর্কের সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) একটি হলফনামা পেশ করেছে দিল্লি পুলিশ। তাতে সেই বিতর্কিত বক্তৃতাকে ‘বিদ্বেষমূলক ভাষণের’ পর্যায়ে ফেলা হয়নি। আজ সুপ্রিম কোর্ট (Supreme Court) তীব্র অসন্তোষ প্রকাশ করে সাফ জানিয়ে দিল, দিল্লি পুলিশকে পুনরায় একটি হলফনামা জমা দিতে হবে।

দিল্লি পুলিশের তরফে সুপ্রিম কোর্টে (Supreme Court) জানানো হয়, ভালো করে আবারও দেখে হলফনামাটি পুনরায় জমা দেওয়া হবে। গত বছর ১৯ ডিসেম্বর একটি ‘ধর্ম সংসদের’ সভার আয়োজন করা হয়। সেখানেই ওই বিস্ফোরক বক্তৃতাটি দেওয়া হয়। ওই সভায় সুদর্শন টিভির মুখ্য সম্পাদক সুরেশ চৌহাঙ্কে উপস্থিত মানুষকে একটি শপথ নেওয়ার দাবি জানান। তিনি বলেন, ‘আমরা হিন্দু রাষ্ট্রের জন্য লড়ব, মরব এবং দরকার পড়লে মারব”। জানা গিয়েছিল, ওই সভার আয়োজন করে হিন্দু যুব বাহিনী।

সুপ্রিম কোর্টে আজ আইনজীবী কপিল সিব্বল দিল্লি পুলিশের ওই হলফনামার বিরোধীতা করেন। তাতে লেখা ছিল, ‘সম্প্রদায়ের নৈতিকতা রক্ষা করাই উদ্দেশ্য ছিল ওই বক্তৃতার”। কপিল সিব্বল প্রশ্ন করেন, “এর মানে কী?”

আরও পড়ুন : হিজাব পরে পরীক্ষা দিতে এসেছিলেন ২ ছাত্রী, ফিরিয়ে দেওয়া হল বাইরে থেকেই

বিচারপতি এএম খানউইলকর বলেন, “দিল্লির পুলিশ কমিশনার এই হলফনামা জমা দিয়েছেন। তিনি কী এই হলফনামায় যা লেখা আছে তার সঙ্গে একমত? নাকি তিনি সাব-ইন্সপেক্টর স্তরের তদন্তের রিপোর্ট এখানে পেশ করে দিয়েছেন?” এদিন দিল্লি পুলিশকে ৪ মে’র মধ্যে নতুন হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, হরিদ্বার ও দিল্লিতে হওয়া কিছু ‘ধর্ম সংসদে’ মুসলিম বিরোধী বক্তৃতা দেওয়া হয়। যা বিতর্কের সৃষ্টি করে। এ বিষয়ে একটি জনস্বার্থ মামলা করা হয়। সুপ্রিম কোর্টে এই মুহূর্তে এই মামলার শুনানি চলছে। আদালতে এই মামলা করেন হাইকোর্টের প্রাক্রন বিচারপতি ও বর্ষীয়ান আইনজীবী অঞ্জনা প্রকাশ এবং সাংবাদিক কুরবান আলি।

বিস্তারিত খবর, লাইভ ভিডিও সহ সমস্ত রকম আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ