ED কে ‘সাবধান’ করল সুপ্রিম কোর্ট, কী ভুল করে বসল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা

0
106
supreme court on ED

খাসডেস্কঃ তদন্তের স্বার্থে ভয়ের পরিবেশ তৈরি করা সমীচীন নয়। ছত্তীশগড় সরকারের একটি মামলার প্রেক্ষিতে কেন্দ্রীয় সংস্থাকে ‘সাবধান’ করল সুপ্রিম কোর্ট। বাংলা, ছত্তীশগড়-সহ একাধিক অবিজেপি শাসিত রাজ্যে বিভিন্ন আর্থিক কেলেঙ্কারির অভিযোগের তদন্ত করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। বিচারপতি এসকে কৌল এবং বিচারপতি আমানুল্লার ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে।

আরও পড়ুন :বচসার মাঝে এলোপাথাড়ি কোপ! রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়লেন অঞ্জলি

- Advertisement -

ছত্তীশগড় সরকার সুপ্রিম কোর্টে জানিয়েছিল একটি মামলার প্রেক্ষিতে রাজ্যের আবগারি দফতরের একাধিক আধিকারিককে হুমকি দিচ্ছেন ইডি আধিকারিকেরা। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও মদ কেলেঙ্কারিতে জড়িত, এই অভিযোগ করে ইডি একটা ভয়ের বাতাবরণ তৈরি করছে। এই নিয়ে মামলার শুনানিতে বিচারপতি এসকে কৌল এবং বিচারপতি আমানুল্লার ডিভিশন বেঞ্চ ইডির উদ্দেশে বলে, ‘‘এ ভাবে ভয়ের পরিবেশ তৈরি করা বাঞ্ছনীয় নয়।’’ আদালতে ছত্তীশগড় সরকারের পক্ষে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন, ‘‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অস্থির ভাবে কাজ করছে। তদন্তে নেমে তারা আবগারি আধিকারিকদের হুমকি দিচ্ছে।’’ একে তিনি ‘ভয়াবহ অবস্থা’ বলেও মন্তব্য করেন।

আরও পড়ুন :“প্রার্থী পছন্দ না হলেও দলের স্বার্থে তাঁকে কাঁধে নিয়ে জয়ী করুন…”

আরও পড়ুন :কোন অঙ্কে প্লে অফে পৌঁছতে পারে কলকাতা নাইট রাইডার্স

প্রসঙ্গত ছত্তীশগড়ে মদের ব্যবসার সমস্ত দিক নিয়ন্ত্রণ করে রাজ্য সরকার। কোনও ব্যক্তিগত মদের দোকান সেখানে অনুমোদিত নয়। ছত্তীশগড়ের প্রায় ৮০০ মদের দোকান রাজ্য দ্বারা পরিচালিত হয়। কিন্তু সেখানে প্রচুর দুর্নীতির অভিযোগ ওঠে। যদিও ইডির (ED) তরফে সওয়ালকারী অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু এই অভিযোগ মানতে চাননি।