নির্বাচন কমিশনার নিয়োগের পদ্ধতি নিয়ে T.N. Seshan এর নাম উঠল শীর্ষ আদালতে

0
33

নয়াদিল্লি: দেশের গণতন্ত্র রক্ষার দায়ভার নির্বাচন কমিশনারের(Election Commissioner) হাতেই। সে কারণে মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের পদ্ধতিও বেশ গুরুত্বপূর্ণ। তাই এই পদে কোনও দৃঢ় চরিত্রের ব্যক্তির এই পদে থাকা বাঞ্চনীয় বলে মনে করছে সুপ্রিম কোর্টও। এ প্রসঙ্গে শীর্ষ আদালতে উঠে এল টিএন সেশনের কথা। ‘অনেক মুখ্য নির্বাচন কমিশনার এসেছেন, কিন্তু টিএন সেশন একবারই এসেছেন’। এরকমই মন্তব্য করেছে শীর্ষ আদালত।

আরও পড়ুন ভয়ানক, হাসপাতাল চত্বরে মুখের মধ্যে মৃত শিশুকে নিয়ে ঘুরছে কুকুর

- Advertisement -

সংবিধানে মুখ্য নির্বাচন কমিশনার(Election Commissioner) বা অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগের কোনও নির্দিষত পদ্ধতি বলা নেই। মুখ্য নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ করেন রাষ্ট্রপতি। তবে তিনি আনুষ্ঠানিক পদ্ধতি অনুসরণ করেন। মুখ্য নির্বাচন কমিশনারের নাম মূলত সুপারিশ করেন প্রধানমন্ত্রী। আর সংবিধানের অনুচ্ছেদ ৩২৪(৫) অনুসারে, নির্বাচন কমিশনের সদস্যদের চাকরির শর্তাবলী এবং মেয়াদ নিয়ন্ত্রণ করতে পারে সংসদ।

আরও পড়ুন রাহুল গান্ধীকে সাদ্দাম হোসেনের মত দেখাচ্ছে: মুখ্যমন্ত্রী

এই পদ্ধতির পরিবর্তন করে মুখ্য নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনের সদস্যদের নির্বাচনের জন্য কলেজিয়ামের মতো পদ্ধতি চালু করার দাবি তোলেন আবেদনকারীরা। বিচারপতি কে এম জোসেফ প্রধান বিচারপতির উপস্থিতিতে একটি নিয়োগ কমিটি গঠন করার পরামর্শ দিয়েছেন। তিনি জানিয়েছেন, প্রধান বিচারপতির উপস্থিতিই বার্তা দেবে যে ওই কমিটির মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে সেরা মানুষটিকে বেছে নেবেন। নিরপেক্ষতা নিশ্চিত হবে।

বিস্তারিত খবর, লাইভ ভিডিও সহ সমস্ত রকম আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ: https://www.facebook.com/khaskhobor2020/