উত্তরপ্রদেশে BJP-র বিরুদ্ধে ৮০টি আসনেই লড়বে সমাজবাদী পার্টি: অখিলেশ যাদব

0
41
Akhilesh Yadav

লখনউ: বলা হয় উত্তরপ্রদেশ যার দিল্লি দিল্লি তারই। সেই হিসাবে দেখতে গেলে বর্তমানে উত্তরপ্রদেশ এবং কেন্দ্রের শাসনভার বিজেপির হাতেই রয়েছে। সামনেই রয়েছে লোকসভা নির্বাচন। সেই ভোটে বিজেপিকে পরাজিত করতে মরিয়া বিরোধী দলগুলি, যার মধ্যে রয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। সপা উত্তরপ্রদেশে বিজেপির প্রধান বিরোধী দলও। শনিবার মাজবাদী পার্টির প্রধান জানিয়ে দিয়েছেন ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ৮০টি আসনে প্রার্থী দেবে তাঁর দল।

ভারতে সমস্ত রাজ্য মিলিয়ে ৫৪৩টি আসন রয়েছে। সব থেকে বেশি আসন রয়েছে যোগীর রাজ্য উত্তরপ্রদেশে। তাই এই রাজ্য সর্বভারতীয় রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উত্তরপ্রদেশে মোট ৮০টি লোকসভা আসন রয়েছে। শনিবার সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব ঘোষণা করেছেন দলের নেতৃত্বাধীন জোট আগামী বছরের সাধারণ নির্বাচনে ৮০ টি লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। জানিয়ে রাখা ভাল, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে নিজেদের সবটুকু দিয়ে লড়াই করলেও বিজেপির কাছে পরাজত হন অখিলেশ যাদব। তবে হাল ছাড়েননি তিনি।

- Advertisement -

আরও পড়ুন: ২০২৪–এ দিল্লিতে UPA–র সরকার গড়তে TMC-র সমর্থন লাগলে কি বাগচী বাবুর চুলের কি হবে, খোঁচা দেবাংশুর

তবে কংগ্রেসের সঙ্গে জোটবদ্ধ হয়ে লড়াই করবেন কিনা তা নিয়ে জানতে চাইলে,আজমগড়ে একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময় কংগ্রেসের সঙ্গে প্রাক-নির্বাচন জোটের কথাও অস্বীকার  করেছেন। তবে, অখিলেশ যাদব সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, তিনি বিজেপিকে হারাতে নতুন ফ্রন্ট গঠনের বিষয়ে আশাবাদী। এসপি প্রধান নতুন ফ্রন্টের সম্ভাব্য মুখ হিসাবে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের নাম  নিয়েছেন।