চলতি মাসের শেষে ১০ দিনের জন্য আমেরিকা সফরে যাচ্ছেন Rahul Gandhi

0
40
rahul gandhi

নয়াদিল্লি: কর্ণাটকে বিজেপিকে হারানোর পর বিজেপির বিরুদ্ধে লড়তে নতুন করে অক্সিজেন পেয়েছে কংগ্রেস। এই আহবেই আরও এক খবর সামনে এসেছে। চলতি মাসের শেষেই আমেরিকা সফরে যাচ্ছেন প্রাক্তন কংগ্রেস প্রধান রাহুল গান্ধী। সম্প্রতি ব্রিটেন সফরের পর ফের মার্কিন সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

কংগ্রেস নেতা তথা প্রাক্তন ওয়ানাড সাংসদ রাহুল গান্ধী ৩১  মে ১০  দিনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন বলেই মঙ্গলবার সূত্রে খবর মিলেছে। ৪ জুন রাহুল গান্ধী নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে প্রায় ৫ হাজার প্রবাসী  ভারতীয়দের নিয়ে সমাবেশ করবেন বলেও জানা গিয়েছে। এছাড়াও গান্ধী ক্যালিফোর্নিয়ার এবং ওয়াশিংটনে প্যানেল বৈঠকে অংশ নেবেন এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিতে যাবেন। মার্কিন মুলুকে রাজনীতিবিদ ও উদ্যোক্তাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে। এক মাসের কিছু সময় আগে ব্রিটেন সফরে গিয়েছিলেন রাগা। সেখানে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেন এবং মোদী সরকারের সমালোচনা করেন এবং ভারতীয় গণতন্ত্র নিয়ে কথা বলেন। যা নিয়ে গোটা ভারত ঝুরে ঝড় উঠেছিল। বিজেপি সনিয়া পুত্রের ব্যপক নিন্দা করে। শুধু তাই নয়। বিদেশের মাটিতে ভারতের বিরুদ্ধে হিংসার বীজ বপনের অভিযোগ আনে। এই বছরের মার্চ মাসে, রাহুল গান্ধী কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে, লন্ডনে সাংবাদিক সমিতি আয়োজিত একটি কনভেনশনে এবং অবশেষে লন্ডনের চাথাম হাউস থিঙ্ক ট্যাঙ্কে একটি অধিবেশনে বক্তৃতা দেন।

- Advertisement -

এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, জুন মাসে আমেরিকা সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের আতিথেয়তায় নৈশভোজ করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ জুন মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সরকারী রাষ্ট্রীয় সফরে থাকবেন। রাহুল গান্ধী এবং মোদীর এই সফর ঘিরে যে জোর চর্চা হবে তা আর বলার অপেক্ষা রাখে না।