সকল প্রাপ্ত বয়স্কদের জন্য দ্রুত বুস্টার ডোজ চালু করার নির্দেশ কেন্দ্রের

0
39

সুমনা কাঞ্জিলাল:  চিন, আমেরিকা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশে ফের করোনা সংক্রমণ মাথা-চাড়া দিয়েছে। চিনে জিরো টলারেন্স নীতির কারণে বিস্তীর্ণ এলাকায় ফের লকডাউন করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ বৃদ্ধির জেরে রাজ্যগুলিকেও কেন্দ্রের তরফে ইতিমধ্যেই নির্দেশিকা পাঠানো হয়েছে।

আরও পড়ুন: ব্যাচের বদলে কেন স্কুল ড্রেসে বিশ্ব বাংলার লোগো, হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

এই মুহূর্তে দেশের ফ্রন্টলাইন ওয়ার্কার এবং যাটোর্ধ্বদের করোনা মোকাবিলায় বুস্টার ডোজ দেওয়ার কাজ চলছে। তবে খুব শিগগিরই সব প্রাপ্ত বয়স্কের বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে চিন্তা ভাবনা করছে মোদী সরকার। পাশাপাশি সূত্রের খবর অনুযায়ী, সেই বুস্টার ডোজ আগের মতো বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা রাখা হবে বলেও জানা যাচ্ছে।

আরও পড়ুন: Market Price: কিছুতেই কমছে না শাক সবজির দাম, বাড়ছে মাছ-মাংসের দর, দুশ্চিন্তায় শহরবাসী

দেশে বর্তমানে করোনা পরিস্থিতির হিসাব এদিন সকালে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২৪ ঘন্টায় সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৫৪৯। পরপর দুদিন দেশে আক্রান্তের সংখ্যাটা ২ হাজারের নিচে। ২৪ ঘন্টায় সারা দেশে মৃত্যু হয়েছে ৩১ জনের। সারা দেশে এই মুহূর্তে অ্যাকটিভ রোগীর সংখ্যাটা ২৫১০৬। সুস্থতার হার ৯৮.৭৪%। ২৪ ঘন্টায় ২,৯৭, ২৮৫ জনকে টিকা দেওয়ার সংখ্যাটা ধরে দেশে মোট টিকা দেওয়া হয়েছে ১,৮১,২৪, ৯৭, ৩০৩।

বর্তমানে সারা দেশে প্রাপ্ত বয়স্কদের মধ্যে যাঁরা প্রথম কিংবা দ্বিতীয় ডোজ পাননি কিংবা নেননি, তাঁদের টিকাকরণের কাজ চলছে। অন্যদিকে ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ৬০ বছরের বেশি বয়স যাঁদের তাঁদেরকেই বিনামূল্যে টিকা দেওয়া হচ্ছে। এছাড়াও ১৫ থেকে ১৮ বছর বয়সী যাঁরা টিকা নেয়নি তাদের টিকাকরণের কাজ চলছে। পাশাপাশি নতুন করেন ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজও শুরু হয়েছে।