উপ-রাষ্ট্রপতির পদে বিজেপি প্রার্থী করতে পারে পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং-কে

0
32

নয়াদিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনের পদপ্রার্থী ঘোষণার মত উপ-রাষ্ট্রপতি নির্বাচনেও (vice presidential candidate) চমক দিতে পারে বিজেপি। সূত্রের খবর আসন্ন উপ-রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির এনডিএ সরকাররে হয়ে লড়াই করার জন্য পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং-কে প্রার্থী করা হতে পারে। চলতি মাসেই বিজেপিতে যোগদানের জল্পনার মধ্যেই এই খবর নিয়েই ইতিমধ্যেই রাজনৈতিক মহলে শুরু হয়ে গিয়েছে চর্চা।

শনিবার বিজেপির একটি সূত্রেই এই খবর মিলেছে। অন্যদিকে পাঞ্জাব লোক কংগ্রেস পার্টি অফিসের একজন মুখপাত্রও এদিন বলেছেন এনডিএ সহ-সভাপতি পদের জন্য অমরিন্দর সিংকে মনোনীত করার বিষয়ে বিবেচনা করা হচ্ছে। পাঞ্জাব লোক কংগ্রেসের মুখপাত্র প্রিতপাল সিং বলেছেন এনডিএ যদি ক্যাপ্টেন অমরিন্দর সিংকে উপ-রাষ্ট্রপতি করার কথা বিবেচনা করে তবে তা পাঞ্জাবের জন্য অত্যন্ত গর্বের। বর্তমানে ঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী পিঠে অস্ত্রোপচারের জন্য রয়েছেন লন্ডনে। তিনি বিদেশ থেকে ফিরলেই এই বিষয়ে কথা হবে বলেই গেরুয়া শিবির সূত্রে খবর। অন্যদিকে ভারত ফেরার পর অমরিন্দর সিং-এর গঠিত দল ‘পঞ্জাব লোক কংগ্রেস’ বিজেপির সঙ্গেও সংযুক্ত হবে। ক্যাপ্টেন যে বিজেপিতে যোগ দিচ্ছেন এই খবর আগেই মিলছে এবার বাকি কি হবে তা দেখা শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন- বিদ্রোহীদের থেকে ডাক পেলেও গুয়াহাটি না যাওয়ার বড় কারণ জানালেন সঞ্জয় রাউত

প্রসঙ্গত, নির্বাচন কমিশন উপরাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা করে জানিয়েছে আগামী ৬  অগাস্ট হবে ভোট। নির্বাচন সংক্রান্ত যাবতীয় বিজ্ঞপ্তি ঘোষণা করা হবে আগামী ৫ জুলাই। ফলপ্রকাশের কথা বলা হয়েছে ওই একই দিনেই। নোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৯ জুলাই। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২২ জুলাই। অন্যদিকে রাষ্ট্রপতি নির্বাচন হবে ১৮ জুলাই ও ফলপ্রকাশ হবে ২১ জুলাই।