কেন্দ্রের ব্যর্থতার জন্য বিদ্যুৎ বিভ্রাট, দাবি ভূপেশ বাঘেলের

0
13

নয়াদিল্লি : কয়লা সংকটের মধ্যে বেশ কয়েকটি রাজ্য বিদ্যুৎ বিভ্রাটের খবর দিয়েছে, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল শনিবার কেন্দ্রকে নিন্দা করেছেন এবং অভিযোগ করেছেন যে কেন্দ্র কয়লার ব্যবস্থা করতে পারছে না।

আরও পড়ুন : ঝড়ের মধ্যে পড়ে তীব্র ঝাঁকুনি বিমানে, আতঙ্কে যাত্রীরা 

দিল্লিতে থাকা ভূপেশ বাঘেল বলেছেন “কয়লা আমদানি করা হচ্ছে উচ্চ মূল্যে এবং আপনি (কেন্দ্র) যাইহোক রাজ্যগুলিকে রয়্যালটি দিচ্ছেন না। ভারত সরকার কয়লা এবং অন্যান্য জিনিসের ব্যবস্থা করতে পারছে না। তারা বিদ্যুৎ বিভাগ ছাড়া অন্য খাতে কয়লা সরবরাহ বন্ধ করে দিয়েছে”। কয়লার ঘাটতি না থাকলে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ কেন? তিনি প্রশ্ন তোলেন। “ছত্তিশগড় থেকে মোট ২৩টি পণ্য ট্রেন বাতিল করা হয়েছিল, তারপর যখন আমি রেলমন্ত্রীর সঙ্গে কথা বলি, তখন ছয়টি ট্রেন চালু করা হয়েছিল,” তিনি দাবি করেছেন। ছত্তিশগড়ে ভ্যালু-অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) কমানোর কোনও পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে বাঘেল জিজ্ঞেস করেন, “ভারত সরকার হার বাড়িয়েছে এবং রাজ্যের ভ্যাট কমানো উচিত? আপনি (কেন্দ্র) কি সম্পূর্ণভাবে সবাইকে জিএসটি দিচ্ছেন?”

আরও পড়ুন : DVC নির্বাচনে তৃণমূলকে হারিয়ে জয়ী বাম জোট 

“একা ছত্তিশগড়কে জিএসটি, কেন্দ্রীয় আবগারি এবং কয়লা জরিমানার জন্য ৩০০০০ কোটি টাকা রাজস্ব নিতে হবে,” বাঘেল দাবি করেছেন। চলতি সপ্তাহের শুরুতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী-শাসিত রাজ্যগুলিকে মূল্যবৃদ্ধি থেকে জনগণকে স্বস্তি দিতে পেট্রোল এবং ডিজেলের উপর কর কমিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত অনুসরণ করার আহ্বান জানিয়েছিলেন।