Covid-19 India : উদ্বেগ বাড়াচ্ছে করোনার নয়া স্ট্রেন ‘ওমিক্রন’, আজ জরুরি বৈঠকে মোদী

বি.১.১.৫২৯। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করা নয়া ভ্যারিয়েন্টটির নাম এ-ই ছিল এতদিন। এবার তার নাম বদলে গ্রিক বর্ণমালার ১৫ তম অক্ষরের সঙ্গে মিলিয়ে রাখা হয়েছে ‘ওমিক্রন’।

0
178

নয়াদিল্লি: ভারতে করোনার দৈনিক সংক্রমণ কমলেও নতুন নতুন ভ্যারিয়েন্ট (New Variant of COVID-19) বি.১.১.৫২৯ ( B.1.1.529) নিয়ে বাড়ছে উদ্বেগ। চিন্তা বাড়ছে কেন্দ্রের। এই কারণেই প্রধানমন্ত্রী আজ বৈঠক করছেন। বেলা ১০.৩০ নাগাদ বৈঠক হওয়ার কথা।

ভারতে করোনা পরিস্থিতি এবং টিকাদানের হার নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী। বৈঠকে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলেই জানানো হয়েছে। বি.১.১.৫২৯। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করা নয়া ভ্যারিয়েন্টটির নাম এ-ই ছিল এতদিন। এবার তার নাম বদলে গ্রিক বর্ণমালার ১৫ তম অক্ষরের সঙ্গে মিলিয়ে রাখা হয়েছে ‘ওমিক্রন’। অর্থাৎ ইংরেজিতে যাকে O বর্ণটি দিয়ে প্রকাশ করা হয়। সেইসঙ্গে নয়া আবিষ্কৃত ভ্যারিয়েন্টটিকে কনসার্ন শ্রেণীভুক্ত করে বলা হয়েছে, “variant of concern”। করোনা টিকা(COVID Vaccine)-কেও হার মানাতে সক্ষম অতি সংক্রামক এই নতুন ভ্য়ারিয়েন্টটি তাই নতুন করে মারণ ভাইরাস নিয়েই উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি যাতে হাতের বাইরে না যায় সেই কারণে আগেই জরুরি বৈঠক করতে চলছেন মোদী।

তবে শান্তির খবর এটাই যে দেশে গত ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ। ৮ হাজার ৩১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই সংখ্যাটাই গতকাল ছিল ১০ হাজারের কিছু বেশি। শুক্রবার সকালে যা রেকর্ড থেকে ২১.১ শতাংশ কম বলেই জানানো হয়েছে। একই সময়ে করোনা দেশে প্রাণ কেড়েছে ৪৬৫ জনের। এই মৃত্যু নিয়ে দেশে করোনায় কারণ হয়ে প্রাণ হারিয়েছেন ৪ লক্ষ ৬৭ হাজার ৯৩৩ জন। দেশে বর্তমানে অ্যাকটিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৭ হাজার ১৯ জন।

দেশে সুস্থতার হার বর্তমানে ৯৮.৩৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৯৬৭ জন ভারতে করোনামুক্ত হয়েছেন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ৭৩ লক্ষের বেশি টিকা দেওয়া হয়েছে যা নিয়ে এখনও পর্যন্ত দেশে মোট ১২১ কোটির বেশি ডোজ দেওয়া হয়েছে। এই সমস্ত কিছু নিয়েই আজ জরুরি বৈঠক করছেন মোদী।