‘কেবল কংগ্রেসই গরীব মধ্যবিত্তের কল্যাণে কথা ভাবে’, রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে মোদী সরকারকে খোঁচা রাহুলের

0
41

নয়াদিল্লি: শুক্রবার রাত থেকে রান্নার গ্যাসের নতুন দাম কার্যকর হয়েছে। এক ধাক্কায় ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম। পেট্রোপণ্যের পর লাগামছাড়া গতিতে গ্যাসের দাম বৃদ্ধির কারণে মধ্যবিত্তের মাথায় হাত পড়েছে। এই ইস্যু নিয়েই এবার সরব হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সাধারণ মধ্যবিত্ত ও গরদেশের পাশে দাঁড়িয়ে মূল্যবৃদ্ধির জঙ্গি মোদী সরকারকে নিশানা করেছে। নতুন দাম নিয়ে বর্তমান বিজেপি সরকারের সঙ্গে তাঁদের কংগ্রেস সরকারের তুলনা টেনেছেন। আরও একবার রাগা ক্ষোভ উগড়ে বলেছেন কেন্দ্রের বিজেপি সরকার দেশের সাধারণ মানুষের কথা ভাবে না।

রবিবার কংগ্রেস নেতা এলপিজি গ্যাসের দাম দাম সিলিন্ডার প্রতি ৫০ বৃদ্ধির পরে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করেছেন। জোর দিয়ে বলেছেন, “কেবল কংগ্রেসই দরিদ্র ও মধ্যবিত্ত ভারতীয় পরিবারের কল্যাণের জন্য শাসন করে। এটা আমাদের অর্থনৈতিক নীতির মূল বিষয়।” ওয়ানাডের সাংসদ ‘তখন এবং এখন’-এর সরকাররে তুলনা করার চেষ্টা করে বলেছেন, কীভাবে প্রাক্তন ইউপিএ সরকার বিজেপি সরকারের চেয়ে এই বিষয়টিকে আরও ভালভাবে মোকাবিলা করেছিল। রাহুল গান্ধী টুইটে লিখেছেন, “তখনের ২ টি সিলিন্ডারে দাম এখন এখন ১ টায়।”

রাগা কংগ্রেস সরকারের আমলের রান্নার গ্যাসের দামের একটি তালিকা শেয়ার করেও তুলনা টেনেছেন। সেখানে উল্লেখ করা আছে যে, ২০১৪ সালের মে মাসে রান্নার গ্যাসের দাম ৪১০ টাকা ছিল, যা এখন পর্যন্ত ৫৮৫.৫০ বেড়েছে এবং ২০২২ সালে খরচ গিয়ে দাঁড়িয়েছে ৯৯৯ টাকাতে। তিনি আরও উল্লেখ করেছেন যে প্রাক্তন কংগ্রেস সরকার ৮২৭ প্রদান করেছিল যেখানে বর্তমান কেন্দ্র সরকার কোন ভর্তুকি প্রদান করে না। শনিবার, রাহুলের দলের সহকর্মী রণদীপ সুরজেওয়ালাও কেন্দ্রীয় সরকারকে নিন্দা করেছিলেন। বলেছিলেন “ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম আড়ই গুণ বেড়েছে এবং এটি দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের নাগালের বাইরে চলে গিয়েছে।”

আরও পড়ুন- গ্যাসের দাম বাড়তে চাহিদা বাড়ছে ঘুটে-কয়লার, উনুনে লুচি ভেজে বোঝালেন ওরা

উল্লেখ্য, শনিবার দাম বৃদ্ধির ফলে দেশের একাধিক শহরে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম ১০০০ টাকার গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। এতেই সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে। প্রায় সকলেই বলছেন এইভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের সঙ্গে পাল্লা দিয়ে রান্নার গ্যাসের দাম বাড়তে থাকতে আগামী দিনে সংসার চালানো মুশকিল হয়ে পড়বে।