Cigarette Price Hike: দাম বাড়ছে সিগারেট, পানমশলার

সম্প্রতি তামাকজাত দ্রব্যের উপর জিএসটির হার বাড়িয়েছে কেন্দ্র

0
139
cigarette price hike

নয়া দিল্লিঃ  দাম বাড়তে চলেছে সিগারেট, পানমশলার (Cigarette Price Hike)। শেষ লোকসভা বাজেটে তামাকজাত দ্রব্যের উপর জিএসটির (GST) হার বাড়িয়েছে কেন্দ্র। সেই হিসেব অনুযায়ী তামাকজাত দ্রব্যের উৎপাদক সংস্থার খরচ বাড়তে চলেছে। আর তারই প্রভাব পড়বে খুচরো বাজারে সিগারেট, পানমশলার দামে।

আরও পড়ুনঃSSC Scam: প্রশ্নবাণ এড়াতে ব্যাগ নিয়ে ছুটেছিলেন, ফের ইডির মুখোমুখি নীলয়-সুপ্রতিম

- Advertisement -

আগামী ১ এপ্রিল থেকে বাড়তে চলেছে তামাকজাত পণ্যের দাম। তামাকজাত পণ্যে জিএসটি ক্ষতিপূরণের সর্বোচ্চ সেসের সীমা নির্ধারণ করেছে কেন্দ্র। ২০২৩ সালে কেন্দ্রীয় অর্থমনন্ত্রী নির্মলা সীতারামণ লোকসভায় যে বাজেট পেশ করেছেন তাতেই এই সেসের সর্বোচ্চ সীমার কথা ঘোষণা করেছিলেন। তা ২০২৩ সালের ১ এপ্রিল থেকে লাগু হবে। এর জেরেই বাড়তে পারে দাম। বর্তমানে তামাকজাত পণ্য উৎপাদনের উপরে ১৩৫ শতাংশ লেভি ধার্য হয়। জিএসটি সংক্রান্ত এই ক্ষতিপূরণ ৫১ শতাংশ করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

আরও পড়ুন :ভোট প্রতিশ্রুতি

আরও পড়ুন :”ভগবান একটি উপহার পাঠিয়েছেন”, সন্তান কোলে বাবা হওয়ার সুখবর দিলেন তেজস্বী যাদব

বিশেষজ্ঞদের মতে, বিলের এই সংশোধনী তামাক ও এর পণ্য সরবরাহকারী সংস্থাগুলির জন্য কর নীতিতে বড় পরিবর্তন আনবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে এ খাতে কর ফাঁকিও অনেকাংশে বন্ধ করা যাবে। ফেব্রুয়ারিতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে জিএসটি কাউন্সিল (GST Council), পানমশলা এবং গুটখা ব্যবসার ক্ষেত্রে কর ফাঁকি রোধ করতে রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে একটি বৈঠক করেন এবং প্যানেলের দেওয়া রিপোর্ট অনুমোদন করেন। এর জেরেই দাম বৃদ্ধি (Cigarette Price Hike)।