করোনা: বাংলা থেকে ফেরাদের উপরে নজরদারির নির্দেশ পড়শি রাজ্যের

0
121

ভুবনেশ্বর: দেশ জুড়ে ক্রমশ বিস্তার লাভ করছে চিনা মারণ ভাইরাস করোনা। করোনা প্রতিরোধে দেশ জুড়ে জারি করা হয়েছে লকডাউন। কর্মসূত্রে ভিন রাজ্যে যাওয়া ব্যক্তিরাও ফিরতে পারছেন না নিজের রাজ্যে। যারা ফিরেছেন তাঁদেরকে রাখা হচ্ছে নজরদারিতে। এই অবস্থায় বাংলা থেকে ফেরা ব্যক্তিদের উপরে বিশেষ নজরদারির সিদ্ধান্ত নিল এক পড়শি রাজ্য।

গত ২৪ ঘণ্টার মধ্যে ওই রাজ্যর দুই জেলার ১০ জনের শরীরে করোনা ভাইরাস দেখা গিয়েছে। রিপোর্ট পজিটিভ হওয়ার পর থেকেই নড়ে বসেছে দুই জেলা এবং ওই রাজ্যের প্রশাসন। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে ওই ১০ জনেই কয়েক মাস আগে পশ্চিমবঙ্গে এসেছিলেন। গত মাসের শেষের দিকে ফিরেছেন নিজের রাজ্যে।

- Advertisement -

আলোচিত এই রাজ্যের নাম হচ্ছে ওডিশা। ওই রাজ্যের ভদ্রক এবং জয়পুর জেলায় রবিবার থেকে সোমবারের মধ্যে ১০ জনের শরীরের নমুনা পরীক্ষা করে করোনা রিপোর্ট পজিটিভ দেখা গিয়েছে। যাদের প্রত্যেকের পশ্চিমবঙ্গের সঙ্গে যোগাযোগ থাকার ইতিহাস জানার পরেই বিশেষ সিদ্ধান্ত নিয়েছে ওডিশা প্রশাসন।

ওডিশা রাজ্য সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে পশ্চিমবঙ্গ থেকে ফেরা সকল ব্যক্তিদের পরীক্ষা করানো হবে। মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে যারা পশ্চিমবঙ্গ থেকে ওডিশায় ফিরেছে তাঁদের সকলের বিষয়ে তথ্য চেয়েছে ওডিশা সরকার। এই বিষয়ে রাজ্যের সকল পঞ্চায়েত প্রধান এবং সদস্য, বিডিও এবং তেহসিলদারদের নির্দেশ দিয়েছে ওই রাজ্য প্রশাসনের শীর্ষ নেতৃত্ব। পশ্চিমবঙ্গ থেকে ফেরা সকল ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দেইয়া হয়েছে।

এখনও পর্যন্ত ওডিশায় ৭৪ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে জয়পুর জেলায় কেবলমাত্র সোমবারেই আক্রান্ত হয়েছেন পাঁচ জন। করোনা সংক্রমণের কারণে একজন মানুষের মৃত্যু ঘটেছে ওই রাজ্যে।