চীন নয়, তবে কোথায় শেষনিঃশ্বাস ত্যাগ করতে চান দলাই লামা 

0
14
Dalai Lama

 

নয়াদিল্লি : তিব্বতের আধ্যাত্মিক নেতা দলাই লামা (Dalai Lama) বৃহস্পতিবার বলেছেন যে তিনি “কৃত্রিম” চীনা কর্মকর্তাদের মধ্যে না থেকে ভারতের প্রকৃত এবং প্রেমময় জনগণ, একটি মুক্ত গণতন্ত্রের দ্বারা বেষ্টিত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করতে পছন্দ করবেন।

- Advertisement -

আরও পড়ুন : সভাপতি পদে লড়ছেন গেহলট, নিজেই জানালেন রাজস্থানের মুখ্যমন্ত্রী 

হিমাচল প্রদেশের ধর্মশালায় তাঁর (Dalai Lama) বাসভবনে ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট অব পিস (ইউএসআইপি) আয়োজিত এক মতবিনিময় অনুষ্ঠানে যুব নেতাদের সঙ্গে দুই দিনের সেমিনারে তিনি এসব কথা বলেন। দলাই লামা বলেন, “আমি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে বলেছিলাম, আমি আরও ১৫-২০ বছর বাঁচব, কোনও প্রশ্নই নেই। যখন আমি মারা যাব, তখন আমি ভারতে মরতে পছন্দ করি। ভারত এমন লোকে ঘেরা যারা ভালবাসা দেখায়, কৃত্রিম কিছু নয়। যদি আমি চীনা কর্মকর্তাদের দ্বারা বেষ্টিত হয়ে মারা যাই, তা অত্যধিক কৃত্রিম। আমি স্বাধীন গণতন্ত্রের সঙ্গে এই দেশে মরতে পছন্দ করি।”

“মৃত্যুর সময়… একজনকে অবশ্যই বিশ্বস্ত বন্ধুদের দ্বারা ঘিরে থাকতে হবে যারা সত্যিই আপনাকে প্রকৃত অনুভূতি দেখায়,” তিনি ফেসবুকে পোস্ট করা একটি ভিডিওতে যোগ করেছেন। দলাই লামা, যিনি তার আলোকিত আধ্যাত্মিক শিক্ষা এবং বিচক্ষণ রাজনৈতিক দৃষ্টিভঙ্গির জন্য সারা বিশ্বে সম্মানিত, তাকে সাধারণত চীনা কর্তৃপক্ষ সন্দেহের চোখে দেখে। চীনের কমিউনিস্ট সরকার প্রায়ই তাকে বিতর্কিত ব্যক্তিত্ব এবং বিচ্ছিন্নতাবাদী ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করে। গত শতাব্দীর পঞ্চাশের দশকে, যখন চীন অবৈধভাবে তিব্বত দখল করেছিল, তিব্বতের আধ্যাত্মিক নেতাকে ভারতে আশ্রয় নিতে হয়েছিল।