“CAA-NRC কার্যকর হবে না, এই স্বপ্ন কেউ দেখবেন না”, দেশবাসীর উদ্দেশ্যে সাফ বার্তা স্বরাষ্ট্রমন্ত্রীর

0
30
Amit Shah

নয়াদিল্লি: এনআরসি এবং সিএএ নিয়ে দেশজুড়ে কম বিতর্ক হয়। বিজেপি বিরোধী একদিক রাজ্যই কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধীতা করেছিলেন। একাধিক রাজ্যে বিশেষ করে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জোর দিয়ে বলেছেন যে তিনি এই আইন কিছুতেই কার্যকর হতে দেবেন না। কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে এনআরসি এবং সিএএ নিয়ে দড়ি টানাটানির মধ্যেই বড় কথা বলেছেন স্বরাষ্ট্র অমিত শাহ (Amit Shah )। এনআরসি এবং সিএএ বাস্তবায়িত হবে না, দেশের মানুষকে এই স্বপ্ন দেখা বন্ধ করার কথা বলেছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৃহস্পতিবার বলেছেন যে সিএএ ইতিমধ্যে সরকারের কাছ থেকে অনুমোদনের স্ট্যাম্প পেয়েছে। তার পরেই তিনি বলেছেন দেশের মানুষের এখন স্বপ্ন দেখা বন্ধ করা উচিত যে আইনটি ফিরিয়ে নেওয়া হবে বা প্রয়োগ করা হবে না। এক সংবাদ মাধ্যমের সামিটের বক্তৃতা দেওয়ার সময় শাহ মনে করিয়ে দিয়েছিলেন যে এনআরসি এবং সিএএ, বিতর্কিত আইন যা দেশব্যাপী বিক্ষোভ এবং সহিংসতার দিকে পরিচালিত করেছিল তা কখনও বাস্তবায়িত করা হবে না এই ধারনা একেবারেই বদলে ফেলা উচিত। আইন বাস্তবায়নে বিলম্ব সম্পর্কে জানতে চাওয়া হলে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন করোনা মহামারী এবং লকডাউনগুলির কারণে সিএএ বাস্তবায়নের প্রক্রিয়াটিকে বিলম্বিত হয়েছে। তবে দ্রুত আইনি পক্রিয়া সম্পন্ন হবে বলেও জানিয়েছেন তিনি।

- Advertisement -

আরও পড়ুন- আসন্ন নির্বাচন আগামী কত বছরের জন্য গুজরাটের ভাগ্য নির্ধারণ করবে জানালেন PM Modi

অমিত শাহ (Amit Shah) এদিন বলেছেন, “সিএএ, এনআরসি কোল্ড ফ্রিজারে রাখা হয়নি। সিএএ একটি আইন, এবং এটি এখন পরিবর্তন করা যাবে না, আমাদের নিয়ম তৈরি করতে হবে, করোনার কারণে এগুলি বিলম্বিত হয়েছে তবে শীঘ্রই কাজ শুরু হবে। কেউ স্বপ্নেও ভাববেন না যে সিএএ কার্যকর হবে না। যারা এরকম ভাবেন তারা ভুল করবেন। তবে শুধু এনআরসি এবং সিএএ নিয়ে নয় এদিন জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল নিয়েও কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। শাহ বলেছেন, মোদী সরকারের অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পদক্ষেপ হল মোদী সরকারের অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পদক্ষেপ। তিনি বলেছেন এই পদক্ষেপ এনডিএ শাসনের জন্য একটি সম্মিলিত কৃতিত্ব ছিল যা জম্মু ও কাশ্মীরে জঙ্গিবাদের অবস্থাকে ব্যাপকভাবে পরিবর্তন করেছে। তাঁর কথায়, “এটা কোনো ব্যক্তিগত অর্জন নয়। আমি ক্যাবিনেটের একজন সদস্য, এবং কৃতিত্ব মোদী মন্ত্রিসভা এবং সরকারের। তবে হ্যাঁ, জম্মু ও কাশ্মীরে মোদি সরকার ব্যাপক পরিবর্তন এনেছে। এটা বলা হতো যে ৩৭০ ধারার কারণে জম্মু-কাশ্মীর ভারতের সঙ্গে আছে। এখন ৩৭০ এবং ৩৫A ধারা নেই কিন্তু জম্মু-কাশ্মীর এখনও ভারতের সঙ্গে রয়েছে।”

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor