ঠাকরে-শিন্ডে গোষ্ঠী শিবসেনার প্রতীক ব্যবহার করতে পারবেনা কেউই, নির্দেশ নির্বাচন কমিশনের 

0
16
Shivsena

মুম্বাই : নির্বাচন কমিশন শনিবার উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা (Shivsena) গোষ্ঠীকে আসন্ন নির্বাচনে দলের ‘ধনুক এবং তীর’ প্রতীক ব্যবহার করতে নিষেধাজ্ঞা জারি করেছে। একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার চার মাস পরে এহেন সিদ্ধান্তে আলোড়ন পড়ে গিয়েছে দেশের রাজনীতিতে।

আরও পড়ুন : কংগ্রেস কিসের বিরুদ্ধে লড়াই করবে, ভারত জোড় যাত্রা থেকে সাফ জানালেন রাহুল গান্ধী

- Advertisement -

নির্বাচন কমিশনের অন্তর্বর্তীকালীন আদেশ অনুসারে, উভয় গোষ্ঠীকেই (Shivsena) এখন নতুন নাম বেছে নিতে হবে। তাদের বিভিন্ন প্রতীক বরাদ্দ করা হবে, যা তারা বিকল্প প্রতীকগুলির তালিকা থেকে বেছে নিতে পারে। মুম্বাইয়ের আন্ধেরি ইস্টের আসন্ন উপ-নির্বাচনে উভয় দলকেই এখন আলাদা নাম এবং প্রতীক ব্যবহার করতে হবে। নির্বাচন কমিশন এর আগে প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলিকে তাদের দাবি সমর্থন করার জন্য ৮ অগাস্টের মধ্যে আইনী ও সাংগঠনিক সমর্থনের বিষয়ে তথ্য প্রমাণ জমা দিতে বলেছিল।

ঠাকরে গোষ্ঠীর অনুরোধের পরে সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছিল। শুক্রবার আন্ধেরি পূর্ব বিধানসভা উপনির্বাচনের পরিপ্রেক্ষিতে ধনুক এবং তীর নির্বাচনী প্রতীক বরাদ্দ চেয়ে শিন্ডে দল নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছিল। ঠাকরে গোষ্ঠী শনিবার দাবির প্রতিক্রিয়া জমা দিয়েছিল এবং প্রতিদ্বন্দ্বী দল দ্বারা জমা দেওয়া তথ্যগুলি সাবধানে বোঝার জন্য আরও চার সপ্তাহ চেয়েছিল। জুনে বিভক্ত হওয়ার পর থেকে, উভয় গোষ্ঠীই একে অপরের বিরুদ্ধে বাল ঠাকরের উত্তরাধিকারকে কলঙ্কিত করার অভিযোগ করছে। উপনির্বাচনের ফল কোন দিকে যায় এখন সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।