বড় বদলে বিজেপির সংসদীয় বোর্ড থেকে বাদ গেলেন নিতিন গডকড়ি, শিবরাজ, জায়গা হল না যোগীর

0
84

নয়াদিল্লি: ২০২৪ সালের লোকসভা নির্বাচন বিজেপির কাছে কতটা গুরুত্বপূর্ণ তা গোটা রাজনৈতিক মহলের কাছেই স্পষ্ট। ২৪-এর নির্বাচনের লক্ষ্যেই এবার বিজেপির দলের সংসদীয় বোর্ড বিরাট বদল এনেছে। বিজেপি সভাপতি জেপি নাড্ডা দলের সংসদীয় বোর্ড এবং কেন্দ্রীয় নির্বাচন কমিটি (সিইসি) পুনর্গঠন করেছেন। সংসদীয় বোর্ড পুনর্গঠনের পর বুধবার বিজেপি নতুন সদস্যদের তালিকা প্রকাশ করেছে। সেখানেই রয়েছে বড় চমক। তালিকায় থাকা ও বাদ যাওয়া নেতাদের নিয়েই এখান রাজনৈতিক মহলের চর্চা শুরু হয়েছে।

বিজেপির নতুন সংসদীয় বোর্ড ও নির্বাচন কমিটি থেকে বাদ পড়েছেন দলের প্রাক্তন সভাপতি নিতিন গডকড়ি। এছাড়াও চারবারের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানওকেও ছাঁটাই করেছে। বিশেষ নজর রাখার বিষয় হল বিজেপির এই গুরুত্বপূর্ণ বোর্ডে জায়গা করে নিতে পারেননি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জানিয়ে রাখা ভাল, যতদিন সভাপতি রাজনীতিতে থাকেন তাঁকে এই বোর্ডে রাখা হয়। কিন্তু নিতিন গডকড়িকে বাদ দেওয়াতেই সকলে অবাক হয়েছেন। ১১ জনকে নিয়ে গঠিত এই সংসদীয় বোর্ডে শীর্ষ নেতাদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা ছাড়াও রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, প্রতিরক্ষামন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ভুপেন্দ্র যাদব, বিএল সন্তোষ , ওম মাথুররা সহ শীর্ষ বিজেপি নেতারা।

- Advertisement -

আরও পড়ুন- দিল্লিতে রোহিঙ্গাদের জন্য কোনও ফ্ল্যাট দিচ্ছে না কেন্দ্র, স্পষ্ট করল স্বরাষ্ট্রমন্ত্রক

চলতি বছরে উত্তরপ্রদেশে বিজেপিকে বড় সাফল্য এনে দিলেও যোগীর ঠাঁয় না হওয়ায় অনেকেই অবাক হয়েছেন। সেই সঙ্গেই নজর কেরেছেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস। যিনি সদ্য মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের সরকার ভাঙ্গাতে বিশেষ ভূমিকা নিয়েছিলেন। তিনি এই সংসদীয় বোর্ডে একজন সদস্য হিসাবে জায়গা করে নিয়েছেন। বিজেপির সংসদীয় প্যানেলে নতুন নামগুলির মধ্যে রয়েছে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরপ্পা, সুধা যাদব, ইকবাল সিং লালপুরা, কে লক্ষ্মণ এবং সত্যনারায়ণ জাটিয়া। সোনোয়াল এবং ইয়েদিউরপ্পা উভয় প্যানেলে উপস্থিত হয়েছেন। অন্যদিকে বিজেপির সূত্র বলছে, ইয়েদিউরপ্পা, সত্য নারায়ণ জাটিয়া এবং কে লক্ষ্মণের মতো বয়স্ক নেতাদের দলের কেন্দ্রীয় প্যানেলে অন্তর্ভুক্ত এটা প্রমাণ করে যে দল তাদের পুরানো কর্মকর্তা এবং তাদের অভিজ্ঞতাকে মূল্য দেয় ।