২০২৪-এর যুদ্ধে BJP-কে হারাতে কংগ্রেসের সঙ্গে মমতার জোট নিয়ে গুরুত্বপূর্ণ বার্তা শরদ পাওয়ারের

0
23

মুম্বই: ২০২৪ সালের লোকসভা নির্বাচন বাকি রয়েছে দু’বছর। তবে সময় নষ্ট করতে চাইছে না শাসক বিরোধী কেউই। আসন্ন লোকসভা নির্বাচন বিজেপির জন্য কঠিন হতে চলেছে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। কারণ বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য বিরোধী জোট এখন থেকেই নিজেদের শক্তিশালী করার মরিয়া চেষ্টা করছে। দিল্লিতে লোকসভা নির্বাচন নিয়ে ইতিমধ্যেই বিরোধী দলের প্রধানদের সঙ্গে বৈঠক করেছেন বিহাররে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তারপরেই বিজেপির আরও এক বিরোধী দল জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP) সভাপতি শরদ পাওয়ার জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য বিরোধী জোট গঠন করবেন কিনা।

এনসিপি প্রধান বলেছেন, তৃণমূল কংগ্রেস সুপ্রিমো এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর অতীত অভিজ্ঞতাগুলি পিছনে ফেলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস সহ বিরোধীদের জোট গঠন করতে প্রস্তুত। মুম্বইতে একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, পাওয়ারকে জিজ্ঞাসা করা হয়েছিল যে ২০২৪ সালে লোকসভা নির্বাচনের জন্য বিরোধীদের জোট সম্ভব কিনা। কারণ মমতা বন্দ্যোপাধ্যায় অতীতে কংগ্রেসের সঙ্গে জোটের বিরোধিতা করেছিলেন, সেই সঙ্গেই সরাসরি সনিয়া গান্ধীর দলের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছিলেন। এই প্রশ্নের উত্তরেই এনসিপি প্রধান বলেছেন যে মমতা বন্দ্যোপাধ্যায় “জাতীয় স্বার্থে” তাঁর অভিজ্ঞতা পিছনে ফেলে বিজেপিকে হারাতে এগিয়ে যেতে প্রস্তুত। পাওয়ার বলেছেন, “তাঁর রাজ্যে (পশ্চিমবঙ্গ) নির্বাচনের সময়, কংগ্রেস একাই প্রতিদ্বন্দ্বিতা করেছিল, যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিজেপিকে উপকৃত করেছিল। কিন্তু তিনি জাতীয় স্বার্থে তার অতীত অভিজ্ঞতাগুলিকে পিছনে ফেলে একটি জোট গঠনের জন্য একত্রিত হতে প্রস্তুত।”

- Advertisement -

আরও পড়ুন- দুর্নীতিতে অভিযুক্তদের কোন শর্তে ফের তৃণমূলে ঠাই মিলবে, সাফ জানালেন রাজ্যের মন্ত্রী

অন্যদিকে নীতীশ কুমারের সঙ্গে তাঁর আলোচনার বিষয়ে বিশদভাবে জানাতে গিয়ে পাওয়ার বলেছেন,বিহারের মুখ্যমন্ত্রী তাঁকে তাঁর মনের কথা বলেছিলেন। পাওয়ার বলেন, “আমরা সবাই একমত যে বর্তমানে নাগরিকদের সমস্যা সমাধানের জন্য একটি যৌথ সংস্থার প্রয়োজন। এর জন্য একটি ঐক্যবদ্ধ বিরোধী দল প্রয়োজন। সে নীতিশ কুমার, ফারুক আবদুল্লাহ এবং অন্যান্য সহকর্মীই হোক না কেন, আমরা সবাই একত্রিত হব।”এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, বুধবারেই লালুর দল আগামী ১০ অক্টোবর দিল্লিতে বিজেপি বিরোধী দলগুলির সঙ্গে একটি বৈঠক করার জন্য একটি উন্মুক্ত সম্মেলনেরও ঘোষণা করেছে। পাটনায় RJD-এর রাজ্য কাউন্সিলের বৈঠকের পরে, দলের নেতা এবং বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব নিশ্চিত করেছেন যে আরজেডি ১০ অক্টোবর দিল্লিতে একটি উন্মুক্ত সম্মেলন আয়োজন করবে। সেই সঙ্গেই বিরোধীদের দিল্লিতে পৌঁছানোর এবং বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। সবমিলিয়ে এখন থেকেই স্পষ্ট যে ২৪-এর নির্বাচন বিজেপির সঙ্গে বিরধীদের লড়াই হাড্ডাহাড্ডি হতে চলেছে।