মাতৃআরাধনার শেষদিন নারীদের সমানাধিকারের কথা বললেন মোহন ভাগবত

0
16
Mohan Bhagwat

খাস ডেস্ক: যে দেশে নয়দিন ধরে নারীশক্তির আরাধনা করা হয়, যে দেশের নারীরা (Women) রাষ্ট্রপতি আসনে ভূষিত হন, যে দেশে জন্ম নেন গার্গী, অপালা আবার কল্পনা চাওলা এবং উইং কম্যান্ডার শালিজা ধামীর মত নারীরা, সেই দেশ হল ভারতবর্ষ। তবে সব ধরণের কর্মক্ষেত্রে ভারতীয় নারীরা তাঁদের ছাপ রাখলেও দুর্ভাগ্যবশত একবিংশ শতাব্দীতে পৌঁছেও কর্মক্ষেত্রে এখনও সমানাধিকার পান না নারীরা। কঠোর পরিশ্রম, অধ্যাবসায় এবং লড়াই করে তাঁদের ছিনিয়ে নিতে হয় নিজেদের অধিকার।

এবার নারীদের কর্মক্ষেত্রে সমানাধিকার নিয়ে মুখ খুললেন রাষ্ট্রীয় সয়ংসেবক সংঘের প্রমুখ মোহন ভাগবত। নবরাত্রির শেষদিনে মহারাষ্ট্রের নাগপুরে একটি সম্মেলনে “নারীদের কাজ করার স্বাধীনতা এবং সমানাধিকার” দেওয়ার কথা উল্লেখ করলেন তিনি। এদিন মোহন ভাগবত বলেন, “আমাদের পরিবারের মধ্যে থেকেই এই পরিবর্তন শুরু করে তা সমাজে ছড়িয়ে দিতে হবে। মহিলাদের সমানাধিকার না থাকলে দেশ কখনই উন্নত হতে পারবে না”।

- Advertisement -

আরও পড়ুন- পুজোর শেষ বেলাতেও চমক, দশমীর সাজে মেতে উঠুন সিঁদুর খেলায়

পাশাপাশি, তিনি উল্লেখ করেন, আরএসএস কিভাবে গোড়া থেকেই নারীদের সম্মান দিয়ে এসেছে। তিনি বলেন, “পুরুষ এবং নারী, দুই মিলে সমাজ তৈরি হয়। আমরা নারীকে মা বলে ডাকি। তাই তাঁদের শক্তিকে উদযাপন করা দরকার, কাজে লাগানো দরকার”। উল্লেখ্য, ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে সমাজের জ্বলন্ত এবং অতীব প্রাসঙ্গিক বিষয়গুলি নিয়ে সংঘপ্রধানকে কথা বলতে শোনা যাচ্ছে।

সম্প্রতি তিনি দেশের ইসলামিক সংগঠনগুলির সঙ্গে সাক্ষাৎ করেছেন। এবার নারীজাতির স্বাধীনতা নিয়ে কথা বললেন। এর পেছনে রাজনৈতিক কারণ অনুভব করছেন অনেকে। ভোটের আগে মহিলাদের (Women) আস্থা জিততে এই প্রসঙ্গে কথা বললেন ভাগবত বলে মনে করছেন কূটনৈতিকদের একাংশ।