ভারতে কবে চালু হচ্ছে 5G পরিষেবা, স্পষ্ট করলেন মন্ত্রী

0
24

নয়াদিল্লি : পঞ্চম প্রজন্মের (5G) টেলিকম পরিষেবাগুলি চলতি বছরের অক্টোবরের মধ্যে ভারতে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ সরকার সোমবার রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল সহ চারটি সংস্থার দ্বারা ১.৫০ লক্ষ কোটি টাকার বেশি বিড করে স্পেকট্রাম নিলাম সফলভাবে সম্পন্ন করেছে।

আরও পড়ুন : মূল্যবৃদ্ধি, বেকারত্বের প্রতিবাদে এবার প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও করবে কংগ্রেস

- Advertisement -

5G স্পেকট্রামের জন্য বিডিং শেষ হওয়ার পরে একটি মিডিয়া ব্রিফিংয়ে ভাষণ দিতে গিয়ে, কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, অফারের মোট ৭২০৯৮ মেগাহার্টজ স্পেকট্রামের মধ্যে ৫১২৩৬ মেগাহার্টজ বা প্রায় ৭১ শতাংশ নিলামে বিক্রি হয়েছে। গত সাত দিনে মোট ৪০ রাউন্ড বিডিং পরিচালিত হয়েছিল। বিডের মোট মূল্য দাঁড়ায় ১৫০১৭৩ কোটি।

আরও পড়ুন : মূল্যবৃদ্ধি নিয়ে কাকলি বলতেই, দুই লক্ষের ব্যাগ লুকোলেন মহুয়া, চর্চায় নেটিজেনরা 

অশ্বিনী বৈষ্ণব বলেন যে সফল দরদাতাদের স্পেকট্রাম বরাদ্দ ১০ অগাস্টের মধ্যে করা হবে এবং 5G পরিষেবাগুলি চলতি বছরের অক্টোবরের মধ্যে দেশে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। “নিলাম সম্পন্ন হয়েছে এবং আগামী কয়েক দিনের মধ্যে, ১০ অগাস্ট পর্যন্ত, স্পেকট্রাম অনুমোদন ও বরাদ্দ সহ সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে,” তিনি বলেছিলেন। “মনে হচ্ছে আমরা অক্টোবরের মধ্যে দেশে 5G চালু করতে সক্ষম হব। চলমান 5G স্পেকট্রাম নিলাম ইঙ্গিত দেয় যে দেশের টেলিকম শিল্প 5G অগ্রগতিতে অনেক দূর এগিয়েছে,” মন্ত্রী বলেছিলেন।