মাথায় হাত মধ্যবিত্তের, ফের দাম বাড়ল রান্নার গ্যাসের

0
76
LPG

নয়াদিল্লি: এমনিতেই বাজার অগ্নিমূল্য। নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে গেলে মধ্যবিত্তের হাতে লাগছে ছ্যাঁকা। সংসার চালাতে হিমসিম খাচ্ছে সাধারণ মানুষ। তারমধ্যেই ফের মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে বাড়ল LPG গ্যাসের দাম।

১৯ মে বৃহস্পতিবার এলপিজি সিলিন্ডারের দাম এই মাসে দ্বিতীয়বার বাড়ানো হল। একটি ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ৩.৫০ পয়সা। অন্যদিকে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে ৮ টাকা। এই নতুন করে দাম বৃদ্ধির ফলে দেশজুড়ে প্রায় সব শহরেই এখন ঘরোয়া সিলিন্ডারের দাম ১০০০ টাকার বেশি। নতুন এই বৃদ্ধির সঙ্গে দিল্লি এবং মুম্বইতে একটি ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম ১০০৩ টাকা, কলকাতায় গৃহস্থ এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ১০২৯টাকা, এবং চেন্নাইতে আজ থেকে একটি LPG সিলিন্ডার কিনতে হলে খরচ করেতে হবে ১০১৮.৫ টাকা। দেশীয় সিলিন্ডারের পাশাপাশি বাণিজ্যিক সিলিন্ডারের দামও বেড়েছে। আজ থেকে আরও ৮ টাকা বেড়ে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস কিনতে হলে খরচ করতে হবে ২৪৫৪ টাকা। মুম্বইয়ে সিলিন্ডারের দাম পড়বে ২৩০৬ টাকা ও দিল্লিতে দাম হবে ২৩৫৪ টাকা।

আরও পড়ুন- পার্থর পর এবার সিবিআই দুয়ারে অনুব্রত মণ্ডল

চলতি মাসের শুরুতেই বেড়েছিল রান্নার গ্যাসের দাম। মাত্র ১২ দিনের মাথায় ফের দামবৃদ্ধির ফলে সাধারণের পকেটে যে টান ব্যাপক ভাবে পড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম বৃদ্ধির ফলে হোটেল ও রেস্তোরাঁতেও খাবারের দাম বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে প্রবলভাবে। সব মিলিয়ে এই হু হু করে LPG সিলিন্ডারের দাম লাগাম ছাড়া গতিতে বৃদ্ধির ফলে মধ্যবিত্তের সকলেই বলছেন এবার সংসার চালানোই তাঁদের পক্ষে দুষ্কর হয়ে উঠবে।