বসন্তু উৎসব পালনের মধ্যে দিকে সামনে এল এক অন্য কাশ্মীরের ছবি, আপনিও দেখুন সেই ভিডিও

0
45

শ্রীনগর: কাশ্মীররে প্রাকৃতিক সৌন্দর্যের খ্যাতি বিশ্ব জোড়া। প্রকৃতি নিজেকে এমন ভাবে সাজিয়েছে যে তাকে ভূস্বর্গ বলেই তুলনা করা হয়। বিশ্বের বহু মানুষ মানুষ ভারতের এই জায়গায় আসে কেবল দু চোখ স্বার্থক করার জন্য। নানা সময় নানা রূপে সেজে ওঠে কাশ্মীর। জায়গা যেমন সেখানের মানুষরাও তেমন। তাদের করা কাজও নজর কাড়ে সকলের। তেমননি একটি উতসব সম্প্রতি সকলের মন জয় করেছে।

ভারত-শাসিত কাশ্মীরের স্থানীয় বাসিন্দাদের এবার দেখা গিয়েছে বসন্ত উত্সব রোহন পোষ উদযাপন করতে। এই উৎসব উদযাপনের সঙ্গেই তাঁরা করেছেন একটি নদী থেকে আগাছা ও পলি অপসারণ। সমস্ততাই করা হয়েছে একটি বিশাল মাছ ধরার অনুষ্ঠানের মাধ্যমে। সম্প্রতি একটি ভিডিও প্রকাশিত হয়েছে যেখানে দেখা গিয়েছে কাশ্মীরের একাধিক গ্রামের শতাধিক গ্রামবাসী বসন্ত উত্সবে মেতেছেন। সকলেই এই উৎসব পানের সঙ্গে সঙ্গে নদীতে নেমেছেন মাছ ধরার সঙ্গে। মাছ যেমন ধরছেন সেই সঙ্গে সঙ্গে করছেন নদীর আগাছা পরিষ্কারও। শুধু তাই নয় নদী যাতে জমে না যায় সেই কারণে এই সময়েই উৎসব পানের মধ্যে দিয়েই সকলেই নদীর পলি পরিষ্কারও করছেন।

গ্রামবাসীদের কয়েকজন বলেছেন এই ঐতিহ্য তাঁদের পূর্বপুরুষদের আমল থেকে চলে আসছে। সেই ধারাই তাঁরা বহন করেছেন।  বসন্ত উৎসব পালন প্রসঙ্গে এক ব্যক্তি বলেছেন, “এই দিনটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের নদীর আগাছা পরিষ্কার হওয়ার সাথে সাথে আমরা এই জল পান করি এবং আমাদের জমিগুলি এই জল থেকে চাষের জন্য সেচ করা হয়। এটাই বার্ষিক সমাবেশ ও বসন্ত উৎসব রোহন পোষের অংশ।” মাছ ধরতে এসে তাঁরা গ্রামের মানুষরা একত্রিত হন বলেই জানিয়েছেন। এটা বলার অপেক্ষা রাখে না এ যেন এক অন্য কাশ্মীরের ছবি ধরা পড়েছে।