ছিল বড় হামলার পরিকল্পনা, কাশ্মীরে গ্রেফতার লস্কর জঙ্গি

0
26
CRPF

শ্রীনগর: জম্মু-কাশ্মীরকে পুনরায় অশান্ত করার জন্য আবার মরিয়া হয়ে উঠেছে পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদীরা। গত কয়েক সপ্তাহ ধরেই জঙ্গিদের হামলায় উত্তপ্ত হয়ে উঠেছে কাশ্মীর উপত্যাকা। সেনাবাহিনী, পুলিশ কর্মী ও কাশ্মীরী পন্ডিতদের নিশানা করছে। বৃহস্পতিবারেই এক কাশ্মীরী পন্ডিতকে খুন করেছে সন্ত্রাসবাদীরা। এমনকি সীমান্ত পারে শতাধিক জঙ্গি ভারতে অনুপ্রবেশের জন্য মুখিয়ে রয়েছে বলেও সতর্ক করেছে গোয়েন্দারা। এই তথ্যের ও সাম্প্রতিক হামলার নিরিখে জম্মু-কাশ্মীরে সন্ত্রাসবাদ অভিযান আরও জোরাল করা হয়েছে। এতেই মিলেছে সাফল্য। গ্রেফতার করা হয়েছে এক লস্কর জঙ্গিকে। সেই সঙ্গেই উপত্যক্যায় বড় সন্ত্রাসবাদী হামলা নিয়ে সুরক্ষাবাহিনী পেয়েছে চাঞ্চল্যকর তথ্য।

সেনাবাহিনীর ৩২ রাষ্ট্রীয় রাইফেলস (RR) এবং জম্মু ও কাশ্মীর পুলিশ লস্কর-ই-তৈবার এক সন্ত্রাসবাদীকে গ্রেফতার করেছে। ওই জঙ্গির থেকেই পুলিশ জানতে পেরেছে জম্মু ও কাশ্মীরের রাফিয়াবাদ এবং সোপোর এলাকায় নিরাপত্তা বাহিনী এবং ভিআইপিদের লক্ষ্যবস্তু করার পরিকল্পনা করা হয়েছিল। গ্রেফতার হওয়া সন্ত্রাসবাদীকে রিজওয়ান শফি লোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। অভিযুক্ত কাশ্মীরের হান্দওয়ারার বাসিন্দা এবং তার কাছ থেকে গোলাবারুদ সহ একটি পিস্তলও উদ্ধার করা হয়েছে। লস্কর যা পাকিস্তানের মদতপুষ্ট এক নিষিদ্ধ সন্ত্রাসবাদী গোষ্ঠী। ভারতে একাধিক বড় বড় জঙ্গি হামলার পিছনে ছিল এই সন্ত্রাসবাদী গোষ্ঠীর হাত। এদের হামলাতেই শহিদ হয়েছেন একাধিক ভারতীয় জওয়ান। পাকিস্তানের মদত এরাই ফের কাশ্মীরে সন্ত্রাসবাদের আতঙ্ক ছড়িয়ে দিতে চাইছে।

আরও পড়ুন- ৫০ বছরের প্রেমিককে দিয়ে নাবালিকা কন্যাকে ধর্ষণ করানোর অভিযোগ মায়ের বিরুদ্ধে, হল সন্তানও

তবে জঙ্গি দমনে একের পর এক সাফল্য পাচ্ছে ভারতীয় সেনা। শুক্রবার বান্দিপোরা জেলার আরাগাম এলাকায় সেনাবাহিনী, আধাসেনা ও কাশ্মীর পুলিশের একটি যৌথ অভিযানে খতম হয়েছে লস্কর-ই-তইবার দুই সন্ত্রাসবাদী। কাশ্মীর পুলিশ সূত্রে জানানো হয়েছিল মৃত দুই লস্কর জঙ্গির ফয়সল নামের একজন গত ডিসেম্বরে বান্দিপোরার গুলসন চোকে দুই পুলিশকর্মীর হত্যায় জড়িত ছিল। তারা ফেব্রুয়ারির ১১ তারিখে আরও এক পুলিশকর্মীকে হত্যা করেছিল। শুক্রবারে মৃত দুই জঙ্গিকে ফয়সল ওরফে সিকন্দর ও আবু উক্কাস বলেই চিহ্নিত করা হয়েছিল। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছিল একে-৪৭ রাইফেল-সহ প্রচুর আগ্নেয়াস্ত্র।