UP Election: তৃণমূলের মত করেই মমতার হাত ধরে উত্তরপ্রদেশেও BJP-কে পরাস্ত করতে চাইছেন অখিলেশ যাদব

যোগীর বিরুদ্ধে অস্ত্র হিসাবে মমতাকে দলে টানতে চাইছে সমাজবাদী পার্টি।

0
42

লখনউ: ২০২১-এর বাংলা বিধানসভা নির্বাচনে গোটা দেশ দেখেছে বিজেপির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের লড়াই। গেরুয়া শিবিরকে পরাস্তকরার পরেই সর্বভারতীয় রাজনীতিতে নজর কেড়েছিলেন তৃণমূল সুপ্রিমো। এমনকি বর্তমানে প্রধানমন্ত্রীর প্রধান বিরোধী মুখ হিসাবে উঠে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। উত্তরপ্রদেশ নির্বাচনে সেটাকেই কাজে লাগাতে চাইছে সমাজবাদী পার্টি। আগেই শোনা গিয়েছে রাম রাজ্যের নির্বাচনে অখিলেশ যাদবের দলকে সমর্থন করতে পারেন মমতা। এবার সমাজবাদী পার্টির সহ-সভাপতি কিরণময় নন্দা সোমবার বলেছেন তাঁদের দল চায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে তার পক্ষে প্রচারণা চালান।

সমাজবাদী পার্টির সহ-সভাপতি সোমবার উত্তরপ্রদেশ থেকে ফিরে এসেছেন এবং ১৮ জানুয়ারি অর্থাৎ আজ সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর বাসভবনে দেখা করার কথা রয়েছে। সেই সময়েই এই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। কিরণময় নন্দা বলেছেন, “বাংলা বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে বিজেপির বিরুদ্ধে লড়াই করেছিলেন তা ছিল নজিরবিহীন। গোটা জাতি দেখেছে যে তিনি বিজেপির জগাখিচুড়ির বিরুদ্ধে লড়াই করেছেন। সমাজবাদী পার্টি এবং আমাদের দলের সভাপতি অখিলেশ যাদব চান তিনি (মমতা) উত্তরপ্রদেশ বিধানসভায় আমাদের জন্য ভোট প্রচার করুক। মমতা বন্দ্যোপাধ্যায় আগেই অখিলেশ যাদবকে জানিয়েছিলেন যে প্রয়োজনে তিনি দলের হয়ে প্রচার করবেন।”

আরও পড়ুন- Republic Day: গাজীপুর উদ্ধার হয়েছিল IED, প্রজাতন্ত্র দিবসের আগে একাধিক স্তরের সুরক্ষায় মুড়ছে দিল্লির রাজপথ

তিনি মমতারপ্রশংসা করে বলেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায় একজন শক্তিশালী নেত্রী এবং তিনি যেভাবে বিজেপির বিরুদ্ধে লড়াই করেছেন তা সমগ্র বিরোধীদের জন্য একটি পাঠ। আমি এখানে তার সাথে প্রচারের সময়সূচী নিয়ে আলোচনা করতে এসেছি, তা ভার্চুয়াল বা ব্যক্তিগতভাবে হোক। আমি মঙ্গলবার তাঁর সঙ্গে সাথে দেখা করব।” তৃণমূল ও সমাজবাদী পার্টি এই দুই দলের প্রধান যৌথ সংবাদ সম্মেলনে তাঁদের আগামী সিদ্ধান্ত ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। গত মাসে, তৃণমূল সুপ্রিমো বলেছিলেন যে তাঁর দল প্রয়োজনে উত্তপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য অখিলেশ যাদবকে সমর্থন করতে প্রস্তুত। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সংবাদ মাধ্যমের সামনে বলেছিলেন, “যদি অখিলেশ চান, তাহলে আমরা তাঁকে আমাদের সাহায্য করতে প্রস্তুত।”

আরও পড়ুন- Punjab Election : পাঞ্জাব বিধানসভা নির্বাচনে সংযুক্ত সমাজ মোর্চার সঙ্গে জোট গঠন করল চাদুনি গোষ্ঠী

উল্লেখ্য, অখিলেশ যাদবের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের খুব সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। ২০১৯ সালের জানুয়ারিতে তৃণমূল সুপ্রিমো দ্বারা আয়োজিত গ্র্যান্ড বিরোধী সভায় যোগ দিয়েছিলেন তিনি। সুর চড়িয়েছিলেন মোদী সরকারের বিরুদ্ধে। তাই যোগীর বিরুদ্ধে অস্ত্র হিসাবে মমতাকে দলে টানতে চাইছে সমাজবাদী পার্টি। বর্তমানে সকলের বিশেষ নজরে রয়েছে, রাজনৈতিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশ। ৪০৩ টি বিধানসভা আসনের নির্বাচন ১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত সাত ধাপে অনুষ্ঠিত হবে। ফল প্রকাশ হবে ১০ মার্চ। কে জিতবে রাম রাজ্যের সিংহাসন সেই দিকেই তাকিয়ে গোটা দেশ।