কংগ্রেস ছাড়লেন কপিল সিব্বল

0
72
kapil-sibal-left-congress-nomination-on-samajwadi-party-support

লখনউ: পাঁচ রাজ্যের ফল ঘোষণার পরই মুখ থুবড়ে পড়েছে কংগ্রেস। এবার আরও বড় এক ধাক্কা খেল হাত শিবির। কংগ্রেস ছাড়লেন বর্ষীয়ান নেতা কপিল সিব্বল। দীর্ঘদিন ধরে কংগ্রেসের অভ্যন্তরে বিদ্রোহী হয়ে উঠেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বল (Kapil Sibal)। একাধিক সময়ে দলের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছিলেন তিনি। এদিন তিনি সমাজবাদী পার্টির সমর্থনে রাজ্যসভার জন্য স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছেন। উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সমাজবাদী পার্টির সদস্য হিসেবেই রাজ্যসভা সাংসদ পদের মনোনয়ন পেশ করেন কপিল সিব্বল। এই সমাজবাদী পার্টির নেতা আজম খানের হয়েই সুপ্রিম কোর্টে লড়েছেন সিব্বল। দুইবছর জেলও খেটেছিলেন। এদিন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে কপিল সিব্বল জানিয়েছেন যে তিনি কংগ্রেস থেকে পদত্যাগ করেছেন গত ১৬ মে। নিজেই কংগ্রেস থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। কপিল সিব্বল কংগ্রেস থেকে পদত্যাগ করার সময় বলেছিলেন, “আমরা বিরোধী দলে থেকে একটি জোট গঠন করতে চাই যাতে তারা মোদী সরকারের বিরোধিতা করে। আমরা চাই ২০২৪ সালে ভারতে এমন একটি পরিবেশ তৈরি করা হোক যেখানে মোদী সরকারের ত্রুটিগুলি জনগণের সামনে আনা হয়। আমি নিজেো সেই চেষ্টা করব।”

আরও পড়ুন:২৪ টি পরিবারের এক কোটি টাকা দিয়ে আইপিএল চলত বেটিং, গ্রেফতার পোস্টমাস্টার

সমর্থনের জন্য আজম খানকে ধন্যবাদ জানিয়েছেন কপিল সিব্বল। যদিও তিনি নিজেই সাফ জানিয়ে দিয়েছেন যে সমাজবাদী পার্টিতে যোগ দেবেন না। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছেন। কপিল সিব্বল বলেন, “আমি খুশি যে আমি রাজ্যসভার নির্দল প্রার্থী হতে চলেছি। আমি সব সময় এদেশে স্বাধীন কণ্ঠস্বর হতে চেয়েছি। আমি খুশি যে অখিলেশ যাদব এটা বুঝতে পেরেছেন। আমরা যখন দলের সদস্য হই তখন তার শৃঙ্খলায় আবদ্ধ হই।”