এই ছবি তুলেই পুলিৎজার পুরস্কার পেলেন আফগানে তালিবানদের হাতে খুন হওয়া ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি

0
33

নয়াদিল্লি: চিত্র সাংবাদিক হিসাবে দানিশ সিদ্দিকির বিশ্ব জোড়া খ্যাতি। জীবন বাজি রেখে এমন সমস্ত ছবি তুলেছেন তা সত্যিই প্রশংসনীয়। তবে আফগানিস্তানে তালিবানদের যুদ্ধ কভার করতে গিয়ে প্রাণ নিয়ে আর ফেরা হয়নি ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddiqui)। তবে আফগানিস্তানে যাওয়ার আগে তিনি ২০২১ সালে ভারতে কোভিড পরিস্থিতির কভারেজে করেছিলেন। তুলেছিলেন একাধিক ছবিও। তার জন্যই এবার ২০২২ সালের পুলিৎজার পুরস্কার (Pulitzer Prize) পেলেন প্রয়াত সাংবাদিক।

ভারতে কোভিড পরিস্থিতির কভারেজে ফিচার ফটোগ্রাফির জন্য পুলিৎজার পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। যে ছবি জন্য পুরষ্কার পেয়েছেন তা হল করোনায় মৃতদের চিতা যা শ্মশানে এক সঙ্গে জ্বালান হয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের সমস্যা নিয়ে একটি ছবি তোলার জন্য প্রয়াত দানিশ ২০১৮ সালেও পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন। এবার আরাও পেলেন। তিনি ছাড়াও আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু এবং অমিত ডেভকেও পুলিৎজার পুরস্কারে সম্মানিত করা হয়েছে। এরা সকলেই রয়টার্সের সাংবাদিক। ভারতে অবস্থিত রয়টার্সের প্রধান ফটোগ্রাফার ছিলেন দানিশ। তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি লাভ করেন, যেখানে তিনি পরে গণযোগাযোগে স্নাতকোত্তর অধ্যয়ন করেছিলেন।

         আরও পড়ুন- “বাংলা একাডেমির কোনও বিশ্বাসযোগ্যতা থাকল না” মমতার পুরস্কার প্রাপ্তির ঘটনায় মন্তব্য বিকাশের 

দানিশের কিছু বড় কাজের মধ্যে রয়েছে আফগানিস্তান ও ইরাকের যুদ্ধ, রোহিঙ্গা শরণার্থী সংকট, হংকংয়ের বিক্ষোভ, নেপালের ভূমিকম্প এবং জামিয়া-মিলিয়ার সামনে বন্দুক হাতে দাঁড়িয়ে থাকা যুবকের সামনে থেকে তলা ছবি সহ নানা গুরুত্বপূর্ণ ঘটনা। এমনকি আফগানিস্তানে গিয়ে তালিবানদের সঙ্গে যুদ্ধের বহু বিরল ছবিও ক্যমেরাবন্দী করেছিলেন তিনি। তবে সেটাই যে তাঁর শেষ সফর হবে তিনি নিজেও বুঝতে পারেননি। ২০২১ সালে, পাকিস্তান সীমান্তের কাছে স্পিন বোল্ডাকে আফগান নিরাপত্তা বাহিনী এবং তালেবান বাহিনীর মধ্যে সংঘর্ষ কভার করার সময় তিনি নিহত হন।