শত্রু হবে জব্দ, লাদাখ সীমান্তে নজরদারি চালাতে নয়া উন্নত প্রযুক্তি আনছে Indian Army

ভারতীয় সেনাবাহিনী বুধবার জানিয়েছে যে সীমান্তে 'মিনি রিমোটলি পাইলটেড' বিমানের বা RPA (Mini Remotely Piloted Aircraft Systems ) ব্যবহার করা হবে যা উচ্চ-উচ্চতা অঞ্চলে নজরদারি ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলবে।

0
14

নয়াদিল্লি: ভারতে সন্ত্রাসবাদী সহ বাইরের কারও অনুপ্রবেশ রুখতে সীমান্তে কড়া নজরদারি চালায় ভারতীয় সেনা। তবে তীক্ষ্ণ নজর এড়িয়ে কোনও কোনও সময় অনুপ্রবেশের ঘটনা ঘটে। অনেক সময় দুর্গম ও পাহাড়ি এলাকায় নজর দেওয়ার সম্ভব হয় না। সেই সুযোগকেই কাজে লাগায় ভারতের শত্রুরা। তবে এবার আর সেই সুযোগ পাবে না। ভারতীয় সেনা এমন একটি প্রযুক্তি কিনছে যা অত্যন্ত দুর্গম এলাকাতেও তীক্ষ্ণ ভাবে নজরদারি করতে পারবে।

ভারতীয় সেনাবাহিনী বুধবার জানিয়েছে যে সীমান্তে ‘মিনি রিমোটলি পাইলটেড’ বিমানের বা RPA (Mini Remotely Piloted Aircraft Systems ) ব্যবহার করা হবে যা উচ্চ-উচ্চতা অঞ্চলে নজরদারি ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলবে। সেনাবাহিনী সামগ্রিক সামরিক প্রস্তুতি বাড়ানোর জন্য একটি বিস্তৃত কৌশলের অংশ এই ব্যবস্থা গ্রহন করেছে। চিনের সঙ্গে ভাগ করে নেওয়া প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর নজরদারি বৃদ্ধিতেও এই সিস্টেম উল্লেখযোগ্যভাবে ফোকাস করবে।

- Advertisement -

আরও পড়ুন- “যদি মোদীজি পুতিনের সঙ্গে কথা বলেন…” রাশিয়ান আক্রমণ নিয়ে ভারতের সাহায্য চাইলেন ইউক্রেনের দূত

সীমান্তে শত্রুদের উপর এই নয়া নজরদারি নিয়ে ভারতীয় সেনা টুইট করে জানিয়েছে, “কৌশলগত স্তরে নজরদারি এবং উদীয়মান প্রযুক্তির আধুনিকীকরণ এবং আনয়নের অংশ হিসাবে, ভারতীয় সেনাবাহিনী “মিনি রিমোটলি পাইলটেড এয়ারক্রাফ্ট সিস্টেম” অর্জন করেছে। এই RPA গুলি উচ্চ উচ্চতার এলাকায় নজরদারি ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলবে।” ‘মিনি রিমোটলি পাইলটেড’ বিমানের সাহায্য সত্রুদের অবস্থান