বাংলাদেশের পাশে ভারত, চিকিৎসা সামগ্রী পৌঁছে দিল আইএনএস সাবিত্রী

0
15

খাসখবর ডেস্ক: করোনা মহামারির জেরে বিপর্যস্ত গোটা বাংলাদেশ। তবে এই পরিস্থিতিতে একাধিকবার বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে ভারত। এবারও বাংলাদেশে চিকিৎসা সামগ্রী পৌঁছে দিতে তৎপর হয়েছে আইএনএস সাবিত্রী।

প্রসঙ্গত, কোভিড মহামারী মোকাবিলায় দেশের চলমান প্রচেষ্টার সমর্থনে বাংলাদেশে চিকিৎসা সামগ্রী সরবরাহের জন্য অগাস্ট যাত্রা করেছিল। ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সাবিত্রী অগাস্ট মাসে বিশাখাপত্তনম থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়। পাশাপাশি কোভিড মহামারীর চলমান মোকাবেলায় বাংলাদেশের সামরিক বাহিনী এবং সরকারি সংস্থার চলমান প্রচেষ্টাকে সমর্থন করার জন্য বাংলাদেশে চিকিৎসা সামগ্রী পৌঁছে দিতে তৎপরতা গ্রহণ করেছিল।

আরও পড়ুন-ভ্যাকসিনের ডবল ডোজ নিয়েও কোভিড আক্রান্ত বলিউড পরিচালক

জানা গিয়েছে, ওই জাহাজটি এদিন বাংলাদেশে পৌঁছে গিয়েছে। ওই চিকিৎসা সামগ্রীতে আছে দুটি ৯৬০ এলপিএম মেডিকেল অক্সিজেন প্ল্যান্ট (এমওপি)। দুটি প্ল্যান্টের মধ্যে একটি বাংলাদেশর নৌবাহিনীর জন্য। আর অন্যটি ঢাকা মেডিকেল কলেজের জন্য। প্রসঙ্গত, এর আগে ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজ ‘শক্তি’ ১০০ টন লিকুইড মেডিকেল অক্সিজেন (এলএমও) পরিবহন করেছিল শ্রীলঙ্কা ও কলোম্বিয়াতে।

সুত্রের খবর, আইএনএস সাবিত্রী দেশীয়ভাবে নির্মিত একটি জাহাজ, যেটি বিশাখাপত্তনমে অবস্থিত। এই জাহাজটি স্টার্ন নেভাল কমান্ডের অধীনে ভারতীয় নৌবাহিনীর অফশোর টহল জাহাজ। এই জাহাজটি দেশের নিরাপত্তার পাশাপাশি পার্শ্ববর্তী দেশগুলির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত রয়েছে। এবং ভারতীয়দের সম্পূর্ণ পরিসরে বিস্তৃত অসংখ্য মানবিক মিশনের অগ্রভাগের সঙ্গেও জরিত রয়েছে।