তিস্তার গ্রেফতারি নিয়ে রাষ্ট্রপুঞ্জের মন্তব্য পছন্দ নয় ভারতের 

0
13

নয়াদিল্লি : মানবাধিকারের জন্য জাতিসংঘের হাইকমিশনারের (ওএইচসিএইচআর) অফিস তিস্তা শীতলওয়াড়ে এবং অন্য দুই ব্যক্তিকে গ্রেফতারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করার একদিন পরে, বিদেশ মন্ত্রক (এমইএ) এটিকে “সম্পূর্ণ অযৌক্তিক এবং ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ” বলে অভিহিত করেছে। 

আরও পড়ুন : দেশের “রাবার স্ট্যাম্প” রাষ্ট্রপতির প্রয়োজন নেই : Yashwant Sinha

বিদেশ মন্ত্রকের আধিকারিক মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, “তিস্তা শীতলওয়াড়ে এবং অন্য দুই ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়ে আমরা মানবাধিকারের জন্য হাই কমিশনার (ওএইচসিএইচআর) অফিসের একটি মন্তব্য দেখেছি। OHCHR-এর মন্তব্য সম্পূর্ণ অযৌক্তিক এবং ভারতের স্বাধীন বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ গঠন করে। ভারতে কর্তৃপক্ষ আইন লঙ্ঘনের বিরুদ্ধে কঠোরভাবে প্রতিষ্ঠিত বিচারিক প্রক্রিয়া অনুসারে কাজ করে। অ্যাক্টিভিজমের জন্য নিপীড়ন হিসাবে এই ধরনের আইনি পদক্ষেপের বিষয়ে মন্তব্য বিভ্রান্তিকর এবং অগ্রহণযোগ্য”।

আরও পড়ুন : “শিবসেনার দুর্দান্ত বিজয়ের সূচনা” উদ্ধবের পদত্যাগের পর বিস্ফোরক সঞ্জয় রাউত 

গত রবিবার, গুজরাট সরকার ২০০২ সালের গুজরাট দাঙ্গার সঙ্গে সম্পর্কিত তিস্তা শীতলওয়াড়ে, শ্রীকুমার এবং প্রাক্তন আইপিএস অফিসার সঞ্জীব ভাটের ভূমিকার তদন্তের জন্য রাজ্যের সন্ত্রাসবিরোধী স্কোয়াডের ডিআইজি দীপন ভদ্রনের নেতৃত্বে একটি বিশেষ তদন্ত দল (SIT) গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। তারাই গত রবিবার গ্রেফতার করেন এই তিন জনকে। ২ জুলাই পর্যন্ত আদালত তিনজনকে ক্রাইম ব্রাঞ্চের হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে।