ক্রমেই একা হচ্ছে বিজেপি, শেষ আঠারো মাসে নীতীশ সহ তিন শরিক সম্পর্ক ছিন্ন করল 

0
36

নয়াদিল্লি : জেডিইউ (JDU) মঙ্গলবার শিবসেনা এবং অকালি দলের পরে ২০১৯ সালের পরে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য তৃতীয় প্রধান শরিক হয়ে উঠেছে। বিজেপির (BJP) টানা দ্বিতীয় লোকসভা নির্বাচনে জয়ের ১৮ মাসের মধ্যে, দলটি তার দুটি প্রাক্তন শরিক শিবসেনা এবং অকালি দলকে হারিয়েছে।

আরও পড়ুন : ভারত ছাড়ো আন্দোলনের দিনেই বিজেপিকে বিহার ছাড়া করলেন নীতীশ কুমার : Akhilesh Yadav 

- Advertisement -

পরবর্তী সাধারণ নির্বাচনের জন্য দুই বছরেরও কম সময় বাকি আছে, আরও এক বড় শরিক JD(U), ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (NDA) থেকে সরে গিয়েছে। জেডি(ইউ) এর জর্জ ফার্নান্দেস একসময় এনডিএ-র আহ্বায়ক ছিলেন কিন্তু নরেন্দ্র মোদী বিজেপি দলের প্রধান মুখ হিসাবে আবির্ভূত হওয়ার পর ২০১৩ সালে নীতীশ কুমারের নেতৃত্বাধীন দল বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

আরও পড়ুন : “পাল্টু রাম” লালুর একসময়ের নীতীশ সম্পর্কে করা মন্তব্যই এখন বিজেপির মুখে 

নীতীশ কুমার ২০১৭ সালে রাষ্ট্রীয় জনতা দল (RJD)-এর নেতৃত্বাধীন মহাজোট থেকে বেরিয়ে যান এবং আবার বিজেপির সঙ্গে হাত মেলান। জেডি(ইউ) এবং বিজেপি ২০২০ সালের বিধানসভা নির্বাচনে একসঙ্গে লড়াই করেছিল কিন্তু সম্পর্ক টানাপোড়েন থেকে যায় এবং নয় বছরের মধ্যে দ্বিতীয়বার মঙ্গলবার দু’জন আলাদা হয়ে গেল। জেডি(ইউ) এর প্রস্থান এই সত্যটিকেও তুলে ধরে যে বিজেপি এবং দলের নেতৃত্বাধীন এনডিএ-র জন্য, পূর্ব অঞ্চলটি কঠিন ভূখণ্ড, বিশেষ করে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং বিহারের তিনটি বড় রাজ্য রয়ে গিয়েছে। বেশিরভাগ দক্ষিণের রাজ্যগুলিতেও পরিস্থিতি এখনও চ্যালেঞ্জিং রয়ে গিয়েছে এবং বিজেপি এখনও অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং কেরলে প্রাসঙ্গিক শক্তি হিসাবে আবির্ভূত হতে পারেনি। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, সাম্প্রতিককালে বিজেপি ভুলেই গিয়েছিল এনডিএ আছে, শরিক দলগুলিকেই ক্রমশ গিলে ফেলছিল বিজেপির শক্তিশালী সংগঠন।