উদ্বেগজনক তথ্য, তিন বছরে রাজ্যে নথিভুক্ত ১৫ হাজারের বেশি ধর্ষণের মামলা

0
23
, sexually assaulting

ওড়িশা: নৈমিত্তিক ঘটনা হয়ে গিয়েছে দেশে ধর্ষণের ঘটনা। সকাল থেকে রাত যখনই সংবাদ মাধ্যমে চোখ রাখা হয় তখনই দেশের কোথাও না কোথাও থেকে মেলে ধর্ষণের খবর। দিনের পর দিন এই লজ্জাজনক ঘটনার হার বেড়ে চলায় বাড়ছে উদ্বেগ। এর মধ্যেই ধর্ষণের ঘটনা নিয়ে যে তথ্য সামনে এনেছে তা সত্যিই চাঞ্চল্যকর। প্রকাশ্যে এনেছে ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত রাজ্যে নারী নির্যাতনের ঘটনার মামলার সংখ্যা।

সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী (এমওএস) তুষারকান্তি বেহেরা জানিয়েছেন গত তিন বছরে ওড়িশায় ১৫ হাজাররে বেশি বেশি ধর্ষণের ঘটনা এবং নাবালিকা মেয়েদের উপর যৌন নিপীড়নের মামলা নথিভুক্ত হয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে মোট ১৫ হাজার ৭১৩ টি মামলার মধ্যে, রাজ্যের বিভিন্ন থানায় কমপক্ষে ১০,১২৯ টি ধর্ষণের মামলা নথিভুক্ত করা হয়েছে, যেখানে ২০১৯ থেকে ২০২২ সালের মধ্যে নাবালিকা মেয়েদের উপর যৌন নির্যাতনের ৫,৫৮৪ টি ঘটনা রিপোর্ট করা হয়েছে। তথ্য অনুযায়ী জানা গিয়েছে রাজ্যে ২০১৯ সালে ২,৯৫০ টি, ২০২০ সালে ২,৯৮৪ টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ২০২১ সালে মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধ বেড়েছে দাঁড়িয়েছে ৩,২২৭ টি মামলা৷ ২০২২ সাল অর্থাৎ চলতি বছরে এখনও পর্যন্ত রাজ্যে ৮৬৮ টি ধর্ষণের মামলা নথিভুক্ত করা হয়েছে।

- Advertisement -

আরও পড়ুন- ১৭ জন ভারতীয়কে গ্রেফতার, ট্রলার ও জ্বালানি ছিনিয়ে নিল সঙ্কটে ডুবে থাকা শ্রীলঙ্কা

সরকারি তথ্যে জানানো হয়েছে এই একই সময়ে রাজ্যে ৫,৫৮৪ জন নাবালিকা ধর্ষণের শিকার হয়েছেন। বলা হয়েছে ২০১৯ সালে মোট ১,৬৩৫ জন ২০২০ সালে ১,৬৬৪ জন ও ২০২১ সালে ১,৮৭১ জন নাবালিকা যৌন নিপীড়নের শিকার হয়েছিল। চলতি বছরে এখনও পর্যন্ত ৪৩২ জন নাবালিকা যৌন হেনস্থার শিকার হয়েছে। কংগ্রেস বিধায়ক সন্তোষ সিং সালুজার প্রশ্নের লিখিত জবাবে, রাজ্যের মন্ত্রী (স্বরাষ্ট্র) তুষারকান্তি বেহেরা বিধানসভায় এই উদ্বেগজনক পরিসংখ্যানগুলি জানিয়েছেন। তবে কেবল ধর্ষণ নয় ২০২০ ও ২০২১ সালে গার্হস্থ্য হিংসার বলি হয়েছেন ৩২০ ও ২৯৩ জন মহিলা। ২০২২ সালে মৃত্যু হয়েছে ৮৫ জনের। ওড়িশায় এই নারী নির্যাতনের তথ্য সামনে আসার পরেই জোর চর্চা শুরু হয়েছে।