আলোচনায় বসলেও সীমান্তে ভারতকে উস্কে দেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে চিন

0
86

নয়াদিল্লি: ভারত চিনের সঙ্গে বৈঠকের করে লাদাখ সীমান্ত ইস্যু নিয়ে সমস্যার সমাধান করার চেষ্টা করছে। কিন্তু অন্যদিকে চিনের যুদ্ধবিমান পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (LAC) কাছাকাছি উড়ে ভারতকে উস্কে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই তথ্যই দেওয়া হয়েছে শীর্ষ সূত্রে। ভারতকে সীমান্তে সজাগ থাকারও পরামর্শ দেওয়া হয়েছে।

চিনা সেনাবাহিনী পূর্ব লাদাখে উত্তেজনা প্রশমিত করতে ভারতীয় সেনাবাহিনীর সাথে আলোচনা করলেও ড্রাগনের বিমানবাহিনীর বিমান পূর্ব লাদাখ প্রকৃত নিয়ন্ত্রণ রেখার খুব কাছাকাছি উড়ছে বলেই খবর মিলেছে। ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়েছে চিনা কার্যকলাপ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে । এমনকি চিনা ফাইটার জেটের সম্ভাব্য হুমকি মোকাবিলায় উন্নত ঘাঁটিতে একাধিক সেনার সম্পদ মোতায়েন করা হচ্ছে। এমনকি শীর্ষ কর্তারা এটাও বলেছেন যে, দুই পক্ষের মধ্যে আলোচনার পরও চিনা বিমান বাহিনীর উস্কানি অব্যাহত রয়েছে।

- Advertisement -

আরও পড়ুন- ED’র উচিৎ ভয়াবহ ঘটনার তদন্ত করা, এইসব পুলিশও করতে পারে, পার্থকাণ্ডে মন্তব্য ফিরহাদের

আকাশপথে সীমান্তে চিনের এই দুঃসাহসিক কাজগুলি গত মাসে শুরু হয়েছিল। জুনের শেষ সপ্তাহে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ঠিক ভারতীয় অবস্থানের খুব কাছাকাছি এলাকায় চিনা বিমানকে উড়তে দেখা গিয়েছিল। জদিও সেই সময় ভারতীয় বিমান বাহিনী (IAF) দ্রুত প্রতিক্রিয়া দেখিয়েছিল এবং যেকোনো সম্ভাব্য হুমকি মোকাবিলায় নিজেদের অবস্থান স্পষ্ট করেছিল। বলা ভাল, চিনের অবস্থান নিয়ে আমেরিকা, অস্ট্রেলিয়া সহ একাধিক দেশ ভারতকে সতর্ক করেছে। মুখে সমাধানের কথা বললেও সীমান্তে করা চিনের কাজকে উদ্বেগজনক বলেই উল্লেখ করেছিল। তবে যাই হোক সীমান্তে চিন আগ্রাসী হলেও ভারত যোগ্য জবাব দিতে প্রস্তুত বলেও কড়া বার্তা দেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে।