প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট হিসাবে নিযুক্ত হলেন এই বিশেষ ব্যক্তি

0
67
Mann Ki Baat

নয়াদিলি: দেশের প্রধানমন্ত্রী তিনি নানা কাজে ব্যস্ত। তাঁর কাজ যিনি দায়িত্ব নিয়ে দেখাশোনা করেন সেই ব্যক্তিও গুরুত্বপূর্ণ। আর তিনি যদি হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সচিব অর্থাৎ পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট (PS) তাহলে তো আর কথাই নেই। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সচিব (PS) হিসাবে এবার নিযুক্ত করা এক IFS-কে। জেনে নিন তাঁর পরিচয়।

২০০৪ ব্যাচের একজন ভারতীয় ফরেন সার্ভিস (IFS) অফিসার, বিবেক কুমার হলেন বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের (PM0) পরিচালক। বিবেক কুমারকেই শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সচিব (PS) হিসাবে নিযুক্ত করা হয়েছে। বিবেক কুমার প্রধানমন্ত্রী মোদীরব্যক্তিগত সচিব পদে সঞ্জীব কুমার সিংলার স্থলাভিষিক্ত হবেন। সরকারী আদেশে বলা হয়েছে, “মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি বিবেক কুমারকে IFS (২০০৪) প্রধানমন্ত্রীর পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট হিসাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব পর্যায়ে বেতন ম্যাট্রিক্সের ১৪ স্তরে বেতনের সাথে নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে।” ২০০৪ ব্যাচের একজন IFS অফিসার ২০১৪ সালে PMO-তে ডেপুটি সেক্রেটারি হিসেবে যোগদান করেন। তিনি IIT Bombay থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ BTech সম্পন্ন করেন এবং রাশিয়া ও অস্ট্রেলিয়াতে কূটনৈতিক পদে কাজ করেছেন।

অন্যদিকে সঞ্জীব কুমার সিংলা ইসরায়েলে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব নিতে চলেছেন। ১৯৯৭ সালের ব্যাচের একজন আইএফএস অফিসার, সিংলাকে ২০১৪ সালে প্রধানমন্ত্রীর পিএস হিসাবে নিযুক্ত করা হয়েছিল। তিনি তেল আবিবের ভারতীয় দূতাবাসে সংক্ষিপ্ত কাজের পর পিএমওতে কাজ করার জন্য ভারতে ফিরে আসেন। তিনই আবার রাষ্ট্রদূত হিসেবে ফিরে যাবেন।