উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতী ছাত্রছাত্রীদের বিনামূল্যে স্কুটার দেবে সরকার

0
13

গুয়াহাটি: দেশের একাধিক রাজ্য ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে নানা প্রকল্প চালু করেছে। শুধু তাই নয় যাতে পড়ুয়ারা পিছিয়ে না পড়ে সেই কারণেই দেওয়া হয় নানা সুযোগ সুবিধা। কোনও রাজ্যে পড়াশোনার জন্য বৃত্তি দেওয়া হয় আবার করোনা আঘাত হানার পর থেকে অনলাইনে পড়ার সুবিধার্থে দেওয়া হয় স্মার্ট ফোন। এবার অসম সরকার জানিয়েছে চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সফলভাবে পাশ করা ছাত্রছাত্রীদের বিনামূল্যে স্কুটার দেওয়া হবে।

হিমন্ত বিশ্ব শর্মার সরকাররে পক্ষ থেকে জানানো হয়েছে ৩৫,৮০০ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে বিনামূল্যে স্কুটার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ২৯,৭৪৮ জন ছাত্রীকে যারা ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে এবং ৬,০৫২ জন ছাত্র যারা ৭৫ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে তাঁদের স্কুটার দেওয়া হবে। বুধবার গুয়াহাটির জনতা ভবনে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার সভাপতিত্বে অনুষ্ঠিত রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা ঘোষণা করে, অসমের মন্ত্রী জয়ন্ত মাল্লা বড়ুয়া বলেছেন, “স্কুটার বিতরণের আনুষ্ঠানিক অনুষ্ঠান ৩০ নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে এবং উদ্বোধনী অনুষ্ঠানটি কামরুপ (মেট্রো) এবং কামরূপ জেলায় অনুষ্ঠিত হবে।” মুখ্যমন্ত্রী নিজে টুইট করে এই কথা জানিয়েছেন।

- Advertisement -

মন্ত্রীসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে উচ্চ শিক্ষা বিভাগের প্রস্তাবের অংশ হিসাবে নোডাল অধ্যক্ষের মাধ্যমে সুবিধাপ্রাপ্তদের নাম নথিভুক্ত করা হবে এবং বীমার জন্য আর্থিক সহায়তা প্রদান করবে। ছাত্রছাত্রীদের এই স্কুটার দেওয়ার জন্য রাজ্য সরকাররে মোট খরচ হবে ২৫৮.৯ কোটি টাকা। এছাড়াও অসম মন্ত্রিসভা আরও সিদ্ধান্ত নিয়েছে যে প্রাদেশিক কলেজগুলিতে স্থায়ী বেতনের জন্য কর্মরত সহকারী অধ্যাপকদের মাসিক পারিশ্রমিক ৫৫,০০০ টাকা নির্ধারিত করা হবে। এছাড়াও মিশন বসুন্ধরার দ্বিতীয় ধাপের বাস্তবায়ন নিয়েও আলোচনা করেছে রাজ্য মন্ত্রিসভা। তবে যাই হোক না কেন উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা সরকাররে এই সিদ্ধান্তে অত্যন্ত আনন্দিত বলেই জানিয়েছে।