রাজ্যের আদাবাসী সম্প্রদায়ের কল্যাণে বড় আর্থিক প্যাকেজের ঘোষণা মুখ্যমন্ত্রীর

0
15
tribal community

মুম্বই: মঙ্গলবার দ্বিতীয়বার মন্ত্রিসভার সম্প্রসারণ করেছে শিন্ডে-বিজেপির সরকার। শপথ নিয়েছেন নতুন ১৮ জন মন্ত্রী। তার পরেই বুধবার রাজ্য আদিবাসী সম্প্রদায়ের ( tribal community) কল্যাণে বড় ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। শিন্ডে বুধবার জানিয়েছেন, রাজ্য সরকার আদিবাসী সম্প্রদায়ের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ এবং তাঁদের উন্নয়নের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করেছে। রাজনৈতিক মহল বলছে শিন্ডের এই সিদ্ধান্তে আদিবাসী সম্প্রদায়েরর বিশেষ উন্নয়নে সাহায্য করবে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বুধবার বলেছেন যে রাজ্য সরকার আদিবাসী সম্প্রদায়ের কল্যাণে ২০২২-২৩ আর্থিক বছরে তাদের সামগ্রিক উন্নয়নের জন্য ১১,১৯৯ কোটি টাকা বরাদ্দ করেছে। মুখ্যমন্ত্রী শিন্ডে জোর দিয়ে আরও বলেছেন, তাঁর সরকার শিক্ষা, সামাজিক এবং অর্থনৈতিক সুবিধা প্রদানের মাধ্যমে তাদের মূলধারায় আনতে বদ্ধপরিকর। শিন্ডে বিশ্ব আদিবাসী দিবসে পালঘর জেলার একটি অনুষ্ঠানে আদিবাসীদের সভায় ভাষণ দেওয়ার সময়ে এই বড় ঘোষণা করেছেন। মুখ্যমন্ত্রী এদিন আরও বলেছেন, রাজ্য সরকার রাজ্যের ১.০৫ কোটি আদিবাসী জনসংখ্যার অগ্রগতির দিকে মনোনিবেশ করছে এবং তাদের জীবনযাত্রার উন্নতির জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ৬৮ টি তালুকা এবং৬,২৬২ টি গ্রাম সহ ১৬টি জেলাকে নজরদারি এলাকা হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

- Advertisement -

আরও পড়ুন- তিন মাসের মধ্যে দ্বিতীয়বার, করোনায় আক্রান্ত সনিয়া তনয়া Priyanka Gandhi

উপজাতীয় উন্নয়ন দফতরের মাধ্যমে, সরকার পরিচালিত আশ্রম স্কুলে আবাসন, শিক্ষা, খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় সুবিধাগুলি উপলব্ধ করা হয়েছে বলেও এদিনের সভা থেকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিন্ডে। UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন এমন আদিবাসী সম্প্রদায়ের ( tribal community) ছাত্রদের প্রশিক্ষণ প্রদানের জন্য বেসরকারী প্রতিষ্ঠানের সহযোগিতায় দিল্লি এবং পুনেতে একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে বলেও জানান শিন্ডে। উল্লেখ্য, উদ্ধব ঠাকরের সরকারকে ফেলে নতুন ভাবে মহারাষ্ট্রকে সাজিয়ে তোলার কথা বলেছেন একনাথ শিন্ডে। মুখ্যমন্ত্রী হিসাবে উদ্ধবকে একনাথ টেক্কা দিতে পারেন কিনা তা বলবে সময়ই। এমনটাই বলছে রাজনৈতিক মহল।

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor