প্রথমবার হিন্দি উপন্যাসের জন্য “বুকার” পুরস্কার, নজির গড়লেন গীতাঞ্জলি শ্রী

0
111

খাস খবর ডেস্ক: নজির স্থাপন করলেন সাহিত্যিক গীতাঞ্জলি শ্রী (geetanjali shree)। তিনি প্রথম ঔপন্যাসিক, যিনি হিন্দি ভাষায় লেখা একটি উপন্যাসের জন্য “আন্তর্জাতিক বুকার” পুরস্কারে ভূষিত হলেন। গীতাঞ্জলি তাঁর “টম্ব অব স্যান্ড” উপন্যাসের জন্য “বুকার” পুরস্কার জিতে নিয়েছেন।

আরও পড়ুন: চাঞ্চল্যকর খবর, হামলায় নিহত অন্ততঃ ২৪০ জন শিশু

- Advertisement -

বৃহস্পতিবার লন্ডনে এই পুরস্কার তুলে দেওয়া হয় দিল্লির এই লেখিকার হাতে। এর আগে ২০১৮ সালে তাঁর মূল উপন্যাস হিন্দিতে প্রকাশিত হয়। মূল উপন্যাসটির নাম, “রেত সমাধি”। যার পটভূমি ছিল দেশভাগের বেদনাময় অধ্যায়। পরবর্তীকালে মার্কিন অনুবাদিকা ডেইজি রকওয়েল উপন্যাসটি ইংরেজিতে অনুবাদ করে নাম দেন “Tomb of Sand”।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

জানা যাচ্ছে, বুকার পুরস্কার প্রদানকারী বিচারকেরা এই উপন্যাসকে “অপ্রতিরোধ্য” আখ্যা দিয়েছেন। পাশাপাশি সাম্মানিকস্বরূপ ৫০,০০০ ব্রিটিশ পাউন্ড প্রদান করা হয়েছে ভারতীয় লেখিকাকে। যা তিনি অনুবাদিকার সঙ্গে ভাগ করে নিয়েছেন।

এদিকে এতবড় সাফল্যের পর গীতাঞ্জলি শ্রী’র (geetanjali shree) প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি জানান, “আমি কখনও-ই বুকারের স্বপ্ন দেখিনি। কখনও-ই ভাবিনি যে এই পুরস্কার আমি জিততে পারব।” যোগ করেন, “এটি একটি বিরাট স্বীকৃতি। আমি গর্বিত এবং আনন্দিত। আবার একইসঙ্গে বিস্মিত।”