Newborns Killed: বেদনাদায়ক: সরকারি হাসপাতালে অগ্নিকান্ডের জেরে মৃত্যু চার নবজাতকের

শোক করার মত ভাষা হারিয়েছেন সদ্য সন্তানহারা মায়েরা। সন্তানকে কোলে পাওয়ার আনন্দ এক মুহূর্তে বিষাদে বদলে গিয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।

0
432

ভূপাল: সন্তান কোলে এলে একটা মায়ের কতটা আনন্দ হয় সেটা একমাত্র ‘মা’-ই জানেন। কিন্তু সেই সন্তানের যদি মৃত্যু হয় তাহলে সদ্য হওয়া মায়ের মনে কি চলে তা বোঝার ক্ষমতা আর কারও নেই। এমনি এক মর্মান্তিক ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশের ভোপালের একটি সরকারি হাসপাতালে। সোমবার রাতে অগ্নিকাণ্ডে জেরে চার নবজাতকের মৃত্যু হয়েছে। শোক করার মত ভাষা হারিয়েছেন সদ্য সন্তানহারা মায়েরা। সন্তানকে কোলে পাওয়ার আনন্দ এক মুহূর্তে বিষাদে বদলে গিয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।

জানা গিয়েছে সোমবার রাতে কমলা মধ্যপ্রদেশের ভোপালের নেহরু চিলড্রেন হাসপাতালের নবজাতক-কেয়ার ইউনিটে আগুন ছড়িয়ে পড়ে। রাজ্যের চিকিৎসা শিক্ষামন্ত্রী বিশ্বস সারং জানিয়েছেন, “সম্ভবত শর্ট সার্কিটের কারণে বিশেষ নবজাতক পরিচর্যা ইউনিট (SNCU) ওয়ার্ডে আগুন লেগে চার শিশুর মৃত্যু হয়েছে। ঘটনার খবর পেয়ে আমরা অন্যদের সঙ্গে ঘটনাস্থলে পৌঁছেছি। ওয়ার্ডের ভিতরে অন্ধকার ছিল। আমরা বাকি শিশুদের পাশের ওয়ার্ডে স্থানান্তরিত করেছি।”

আরও পড়ুন- Political clash: এক কাপ চায়ে একটু আড্ডা, তার দখল নিয়েই গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত বাসন্তী

খবর পেয়েই ঘটনাস্থলে হাজির হয় দমকল বাহিনী। ফতেহগড় ফায়ার স্টেশনের ইনচার্জ জুবের খান জানান, রাত ৯টার দিকে হাসপাতালের তৃতীয় তলায় আইসিইউতে থাকা ওয়ার্ডে আগুনের সূত্রপাত হয় এবং ৮-১০ টি ফায়ার ইঞ্জিন ঘটনাস্থলে যায়। হাসপাতালের ভিজ্যুয়ালে দেখা গিয়েছে যে উদ্ধার অভিযান শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ওয়ার্ড থেকে পালানোর পরে হতবাক অভিভাবকরা সিঁড়িতে কান্নায় ভেঙে পড়ছেন। অন্য নবজাতকদের বিভিন্ন ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান শোকপ্রকাশ করে বলেছেন, ঘটনাটি “খুবই দুঃখজনক”।

আরও পড়ুন- Horoscope: আজকের দিনে রয়েছে কয়েকটি রাশিতে আর্থিক উন্নতি, দেখে নিন মঙ্গলবারের রাশিফল

মুখ্যমন্ত্রী টুইটে লিখেছিলেন, “আমরা তিন শিশুকে বাঁচাতে পারিনি যারা ইতিমধ্যেই আগুনের ঘটনায় গুরুতর আহত হয়েছিল। ঘটনাটি খুবই বেদনাদায়ক। উদ্ধার অভিযান দ্রুত ছিল এবং আগুন নিয়ন্ত্রণে রয়েছে, কিন্তু দুর্ভাগ্যবশত তিন শিশুর জীবন বাঁচানো যায়নি।” টুইট করার পরে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া যায়। অন্য একটি টুইটে মুখিমন্ত্রী ব্জানিয়েছেন, “ঘটনার একটি উচ্চ-পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তটি অতিরিক্ত মুখ্য সচিব (ACS) স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষা মোহাম্মদ সুলেমান পরিচালনা করবেন।” নিহতদের পরিবারের সদস্যদের জন্য ৪ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন তিনি। তবে মায়ের কোল খালি হওয়ার ক্ষতিপূরণ বোধহয় বিশ্বের কোনও কিছু দিয়েই পূরণ করা যায় না। এমনটাই বলছেন সকলে।