নির্বাচন কমিশন প্রকাশ করল একনাথ শিন্ডের দলের নতুন নির্বাচনী প্রতীক, জানুন বিশেষত্ব

0
69
tribal community

মুম্বই: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে দুরত্ব থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়া। একনাথ শিন্ডের কাজের সাক্ষী থেকে গোটা দেশের রাজনৈতিক মহল। উদ্ধবকে কেবল ক্ষমতাচ্যুত কিরাই নয় সেই সঙ্গেই শিবসেনা দলের রাশ কার হাতে থাকবে সেই নিয়েও জলঘলা কমকিছু হয়নি। দলের প্রতীক নিয়ে তৈরি হয়েছিল দ্বন্দ্ব। তবে সেই ঝামেলার অবসান হয়েছে। একনাথ শিন্ডের সেনা নতুন নির্বাচনী প্রতীক পেয়েছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা দলটির এখন একটি নতুন দলীয় প্রতীক রয়েছে। সেটি হল দুটি তলোয়ার এবং একটি ঢাল। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা দলটি আন্ধেরির (পূর্ব) আসন্ন উপনির্বাচনের প্রতীক হিসাবে ‘দুই তরোয়াল এবং ঢাল’ পেয়েছে। এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন। কমিশন ইতিমধ্যেই একনাথের দলের নামকে “বালাসাহেবঞ্চি শিবসেনা” বলেই প্রকাশ করেছে। শিন্ডে শিবির সোমবার নির্বাচন কমিশনের কাছে দলের নামের পাশাপাশি দলীয় প্রতীকের তিনটি পছন্দ জমা দিয়েছিল। প্রতীক হিসেবে ‘তলোয়ার’, ‘সূর্য’ ও ‘অশ্বত্থ গাছ’ -র তালিকা জমা দেয়।  তবে চিঠিতে, কমিশন বলেছে যে শিন্ডে গোষ্ঠীর দ্বারা প্রস্তাবিত “ঢাল তলোয়ার” মুক্ত প্রতীকের তালিকায় ছিল না।

- Advertisement -

কমিশন বিবৃতিতে জানিয়েছে, “এটি ‘পিপলস ডেমোক্রেটিক মুভমেন্ট’-এর পূর্ববর্তী সংরক্ষিত প্রতীক  দুই তলোয়ার এবং ঢাল-এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ যা ২০০৪ সালে রাষ্ট্রীয় দল হিসাবে স্বীকৃত হয়েছিল… আপনার অনুরোধের প্রাপ্তির তারিখে  ১১.১০.২০২২ কমিশন সিদ্ধান্ত নিয়েছে  বিরোধের চূড়ান্ত আদেশের আগে পর্যন্ত দুই তলোয়ার ও ঢাল-কে একটি মুক্ত প্রতীক হিসাবে ঘোষণা করা এবং এটি বরাদ্দ করা হয়েছে।” তবে শিন্ডের দলটি প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের উত্তরাধিকারের সঙ্গে দলের “ধনুক এবং তীর” নির্বাচনী প্রতীক দাবি করেছে। যদিও কমিশন গতকাল বলেছে যে উদ্ধব ঠাকরে দলটি শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে নামে পরিচিত হবে এবং এর দলীয় প্রতীক হবে মশাল।