একনাথ শিন্ডের নেতৃত্বাধীন বিদ্রোহীরা ঘোষণা করল নিজেদের গ্রুপের নাম

0
25

গুয়াহাটি: ক্রমেই বেড়ে চলছে ভাগ হয়ে যাওয়া শিবসেনার দুই গোষ্ঠীর দ্বন্দ। দুই পক্ষই একে অপরের অবস্থান থেকে সরে আসতে নারাজ। তবে কি মহারাষ্ট্রে শিবসেনার জোট সরকারের পতন সময়ের অপেক্ষা? এই নিয়ে চর্চার মধ্যেই রাজনৈতিক মহলে বড় চমক দিয়ে শিবসেনার মন্ত্রী একনাথ শিন্ডের (Eknath Shinde) নেতৃত্বাধীন বিদ্রোহীরা তাদের দলের নাম প্রকাশ করল।

উদ্ধব ঠাকরের সঙ্গে দলের কিছু বিধায়কদের মধ্যে টানাপোড়েন অব্যহত থাকার মধ্যেই গুয়াহটি থেকে শনিবার একনাথ শিন্ডের নেতৃত্বে বিদ্রোহী তাঁদের গোষ্ঠীর নাম ‘শিবসেনা বালাসাহেব’ হিসাবে ঘোষণা করেছেন। বিদ্রোহী শিবসেনা বিধায়ক দীপক কেসারকর জানিয়েছেন, “আমাদের দলকে বলা হবে শিবসেনা বালাসাহেব। আমরা কোনও দলের সাথে একীভূত হব না”। বলা ভাল, শুরু থেকে শিবসেনাকে কংগ্রেস ও এনসিপি হাত ছেড়ে বেড়িয়ে আসার দাবি জানিয়েছেন একনাথ সহ বিক্ষুব্ধরা। এই ইস্যুই ক্রমেই আরও জটিল হচ্ছে। দুই পক্ষই নিজেদের জেদ বজায় রাখতে মরিয়া। শিন্ডে উদ্ধব ঠাকরকে পদত্যাগ করার কথা বলেও শিবসেনার মুখপাত্র সাফ জানিয়েছেন মুখ্যমন্ত্রী কোনও ভাবেই পদত্যাগ করবেন না।

আরও পড়ুন- ‘মোদীজি ১৯ বছর ধরে সবটা নীরবে সহ্য করেছেন’ গুজরাট দাঙ্গা রায়ে মন্তব্য অমিত শাহের

অন্যদিকে মহারাষ্ট্রে রাজনৈতিক অস্থিরতা গভীর হওয়ার সঙ্গে সঙ্গে সাম্প্রতিক ঘটনা হিসাবে জানা গিয়েছে, বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি লিখেছেন। ৩৮ জন বিধায়কের নিরাপত্তা প্রত্যাহার করেছে শিবসেনার সরকার এই অভিযোগ করেই তাঁদের ন্যায্য পাওয়ার ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে। এমনকি বিধায়কদের পরিবারকেও সুরক্ষা দেওয়ার দাবি চিঠিতে জানিয়েছেন একনাথ। শিন্ডে (Eknath Shinde) শিবির নিরাপত্তার বিষয়টিকে রাজনৈতিক ভাবে উদ্ধব শিবিরের বিরুদ্ধে হাতিয়ার করে তুলতে চাইছে বলে মনে করা হচ্ছে।