প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মিশরের রাষ্ট্রপতি al-Sisi

0
26
Republic Day

নয়াদিল্লি: মিশর বলতেই সবার আগে যে জিনিসগুলি মাথায় আসে তা হল, পিরামিড, ফ্যারাও আর হায়ারোগ্লিফিক। এবার সেই মরুদেশের রাষ্ট্রপতি আব্দেল ফাতাহ আল-সিসি ভারতের প্রজাতন্ত্র দিবসের (Republic Day) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। রবিবার একটি বিবৃতিতে এই কথাই জানিয়েছে বিদেশ মন্ত্রক। জানা গিয়েছে, গত ১৬ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশমন্ত্রী মিশরের রাষ্ট্রপতিকে আনুষ্ঠানিকভাবে একটি আমন্ত্রণ পত্র লিখেছিলেন। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর সেই চিঠি রাষ্ট্রপতিকে পাঠিয়ে দিয়েছেন।

আরও পড়ুন- মদ্যপান নিয়ে বচসার জেরে চলল গুলি, মৃত সেনা অফিসার, পুলিশ সহ ৩

- Advertisement -

প্রসঙ্গত, এই বছর দুই দেশই কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উদযাপন করছে। বলা বাহুল্য, ১৯৫০ সালের পর থেকে প্রততি বছরই মিত্র দেশের রাষ্ট্রনায়কদের প্রজাতন্ত্র দিবসে আমন্ত্রণ করা হয়। ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবসে ইন্দোনেশিয়ার তৎকালীন রাষ্ট্রপতি সুকার্ণ এসেছিলেন প্রধান অতিথি হিসেবে। এরপর ১৯৫২,১৯৫৩ এবং ১৯৬৬ সালে কোনও বিদশী প্রধান অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবস (Republic Day) পালিত হয়েছিল। ২০২১ সালে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ করা হয়েছিল। কিন্তু করোনার জেরে আসতে পারেননি তিনি।

আরও পড়ুন- সুন্দরবনে পর্যটকদের সপরিবারে দর্শন দিচ্ছে Royal Bengal Tiger

এই বছর ৫ টি মশ্য এশিয়া রিপাবলিকের প্রতিনিধিদের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ করা হয়েছিল। কিন্তু ভারতে করোনা মহামারির জেরে ইন্ডিয়া-মধ্য এশিয়ার বৈঠক ভার্চুয়াল মাধ্যমেই সম্পন্ন করা হয়েছিল। ২০১৮ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির প্রায় ১০ জন প্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছিল প্রজাতন্ত্র Republice Day) দিবসের কুচকাওয়াজে। ২০২০ সালে ব্রাজিলের রাষ্ট্রপতি জায়ের বলসোনারো এসেছিলেন প্রধান অতিথি হিসেবে। এখনও পর্যন্ত প্রজাতন্ত্র সিবসের কুচকাওয়াজে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা, রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, প্রাক্তন ফরাসি রাষ্ট্রপতি নিকোলাস সারকোজি এবং ফ্রাঙ্কোইস হোলান্ডে ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে এসেছেন।